পাকিস্তানে ভারতীয় দলকে খেলতে যেতেই হবে

২০০৮ সালে মুম্বাইয়ে ভয়াবহ হামলার পর পাকিস্তানে কোনও খেলায় দল পাঠায় না ভারত। নিরাপত্তা অজুহাত দেখিয়ে দেশটি সফর করে না ভারতের কোনো ক্রীড়া দল। কিছুদিন আগেও এশিয়া কাপের ক্রিকেট আসর পাকিস্তান থেকে সরিয়ে শ্রীলঙ্কায় আয়োজন করা হয়। তবে এবার টেনিস দলকে পাকিস্তানে পাঠাতেই হবে ভারতকে।

ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ডেভিস কাপ টাই খেলতে পাকিস্তানে যেতেই হবে ভারতীয় টেনিস দলকে। পাকিস্তান টেনিস ফেডারেশন (পিটিএফ) এই দাবি করেছে।

পিটিএফের কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, নির্ধারিত সূচি অনুযায়ীই পাকিস্তানের মাটিতে খেলতে হবে ভারতীয় দলকে। ইতোমধ্যে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) স্পষ্ট ভাষায় তা ভারতকে জানিয়েও দিয়েছে।

পিটিএফের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, পাকিস্তানের নিরাপত্তা নিয়ে অভিযোগ করেছিল ভারত। তবে তা খারিজ করে দিয়েছে আইটিএফ। সংস্থাটি জানিয়েছে, টাই আয়োজনের অধিকার শুধু পাকিস্তানেরই।

ডেভিস কাপে এশিয়া অঞ্চলের গ্রুপ ওয়ানের টাইয়ে লড়বে ভারত ও পাকিস্তান। আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ম্যাচটি হওয়ার কথা। তবে ইউকি ভাম্বরি, সুমিত নাগালদের পাকিস্তানে পাঠাতে রাজি নয় সর্বভারতীয় টেনিস ফেডারেশন (এআইটিএ)।

নিরাপত্তার কারণ দেখিয়ে আইটিএফের কাছে পাকিস্তান সফর নিয়ে আপত্তি জানিয়েছিলেন ভারতের টেনিস কর্মকর্তারা। তবে সেটা নাকচ করে দিয়েছেন আইটিএফ। ডেভিস কাপ টাই পাকিস্তান থেকে সরাতে নারাজ তারা।

নিয়ম অনুযায়ী ডেভিস কাপের টাই খেলা হয় হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে। অর্থাৎ, একবার ভারতের মাটিতে এবং একবার পাকিস্তানের মাটিতে খেলা হবে। সেই অনুযায়ী আগামী ফেব্রুয়ারিতে টাই হওয়ার কথা পাকিস্তানে। এই পরিস্থিতিতে দেশটিতে দল না পাঠালে সমস্যায় পড়তে পারে ভারত।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ