পাহাড়ের নারীরা কর্মঠ ও পরিশ্রমী; জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান

খাগড়াছড়ি প্রতিনিধি।।

দেশে বিভিন্ন খাতে নারীর অংশগ্রহণ বাড়লেও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছেন। এ অবস্থার পরিবর্তন আনতে হলে নারীদের কর্মদক্ষতা ও প্রযুক্তিজ্ঞান বৃদ্ধির পাশাপাশি আর্থিক ক্ষেত্রে তাঁদের সম্পৃক্ততা বাড়াতে হবে। এর মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নও সম্ভব হবে।

সোমবার খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি আয়োজনে খাগড়াছড়ির জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া নারী ও কিশোরীদের অন্তর্ভূক্তির প্রচার বিষয়ক’শেয়ারিং এই সেমিনারে এসব মন্তব্য করেছেন আলোচকেরা।

অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান। প্রধান অতিথি খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান বলেন, সমতলের থেকে পাহাড়ের নারীরা কর্মঠ ও পরিশ্রমী।

তিনি আরো বলেন, নারীদের ক্ষমতায়নে সকলে মিলে একযোগে কাজ করতে হবে। সরকার নারীদের উন্নয়নে কাজ করছে। আমি দেখেছি, আগের তুলনায় নারীরা এগিয়ে গেছে, আরো এগিয়ে যাবে। নিজের যোগ্যতায় তারা আগামীতে তার দেশের কল্যাণ কাজ করবে। সরকারি-বেসরকারি সম্মিলিত উদ্যোগে নারীদের ক্ষমতায়ন ও কল্যাণে কাজ করতে হবে। সরকারি-বেসরকারি সংস্থা এক সাথে কাজ করলে তৃণমূল পর্যায়ে কাজ করতে পারবো।

অনুষ্ঠিত সেমিনারে কেএমকেএসের প্রকল্পের সমন্বয়কারী গীতিকা ত্রিপুরা সঞ্চালনা স্বাগত বক্তব্য রাখেন খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির সভানেত্রী ও নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা।

এসময়, সেমিনারে প্রধান আলোচক ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষায় রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত লেখক ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম,উপজেলা তথ্য আপা প্রকল্পের তথ্য অফিসার তুষিকা ত্রিপুরা, গুইমারা উপজেলার মিলিচিং মারমা।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবীর সোহাগের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন সদর উপজেলার ইউএনও নাঈমা ইসলাম, গুইমারা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসিনা আকতার, পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, গুইমারা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হরিপদ্ম ত্রিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, খাগড়াছড়ি প্রেসক্লাবের অর্থ সম্পাদক ও সাংবাদিক চিংমেপ্রু মারমা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের যুগ্ম সাংগঠনিক সম্পাদক কাজল বরণ ত্রিপুরা, নারী কার্বারী অঞ্জলি ত্রিপুরা, কার্বারী ও ইউপি সদস্য গৌরি মালা ত্রিপুরা, এনজিও কর্মী স্বপ্না চাকমা, সমাজসেবক জয় প্রকাশ ত্রিপুরাসহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ