পোলিও টিকা দেবেন বাড়ি বাড়ি গিয়ে আফগান কর্মীরা

অনলাইন ডেস্ক।।

নভেম্বর মাস থেকে পোলিও দেওয়াটিকা বাড়ি বাড়ি গিয়ে দেওয়া শুরু করবেন আফগান স্বাস্থ্যকর্মীরা। বর্তমান তালেবান সরকার এই কর্মসূচিতে সম্মতি জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এ বিষয়টি নিশ্চিত করেছে।

সারা দেশজুড়ে পোলিও টিকা দেবেন আফগান কর্মীরা টিকা কার্যক্রমে তালেবানের নেতাদের সমর্থনের বিষয়টিকে স্বাগত জানিয়েছে ডব্লিউএইচও এবং ইউনিসেফ। সোমবার এক বিবৃতিতে সংস্থা দুটি থেকে তালেবান সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়।

সারাবিশ্বের মধ্যে সর্বশেষ দেশ হিসেবে আফগানিস্তান এবং প্রতিবেশী পাকিস্তানে স্থানীয় পর্যায়ে এখনও পোলির অস্তিত্ব রয়েছে। নিরাময়যোগ্য হলেও এটি একটি অতি সংক্রামক রোগ। ভয়াবহ এই রোগের কারণে শিশুরা পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে।

সারা বিশ্বব্যাপী টিকার মাধ্যমে পোলিও কার্যত নির্মূল করা সম্ভব হয়েছে। কিন্তু নিরাপত্তাহীনতা, দুর্গম এলাকা, ব্যাপকহারে লোকজনের বাস্তুচ্যুত হয়ে পড়া এবং বাইরের দেশের হস্তক্ষেপের কারণে আফগানিস্তান এবং পাকিস্তানের কিছু এলাকায় টিকা কর্মসূচি বাধাগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরের শুরুতে আফগানিস্তানে পোলিও ভাইরাসের একটি কেস শনাক্ত করা হয়। এই ঘটনা পোলিও নির্মূলের অসাধারণ একটি সুযোগকে বাধাগ্রস্ত করেছে বলে উল্লেখ করা হয়।

ডব্লিউএইচও এবং ইউনিসেফ এই সংস্থা দুটি বলছে, দেশের মধ্যে পোলিওর উল্লেখযোগ্য পুনরুত্থান রোধ করতে এবং সীমান্ত ও আন্তর্জাতিক সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য এখন পোলিও টিকা পুনরায় চালু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ

আগামী ৮ নভেম্বর থেকে এই কর্মসূচি শুরু হওয়ার কথা রয়েছে। ৩ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবার এমন কর্মসূচি গ্রহণ করা হলো যার লক্ষ্য আফগানিস্তানের সব শিশু। প্রত্যন্ত ও দুর্গম এলাকাসহ দেশের বিভিন্ন স্থানের ৩০ লাখের বেশি শিশুকে পোলিও টিকা দেওয়ার লক্ষ্য গ্রহণ করা হয়েছে।

আরো দেখুনঃ