প্রদর্শনীর জন্য রাখা কলা খেয়ে ফেললেন দর্শনার্থী

অনলাইন ডেস্ক।।

জাদুঘরে প্রদর্শনীর জন্য লাগানো শিল্পকর্ম থেকে পাকা কলা খুলে নিয়ে খেয়ে ফেলেছেন এক শিক্ষার্থী। গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের লেয়াম মিউজিয়াম অব আর্টে এ ঘটনা ঘটে।

কাণ্ডটি যিনি ঘটিয়েছেন তিনি একজন শিল্পকলার শিক্ষার্থী। তার নাম নোহ হুন-সু। শিল্পী মরিজিও ক্যাটেলানের কলা শিল্পকর্মটি খিদের জ্বালায় খেয়ে ফেলেন ওই শিক্ষার্থী। ক্যাটেলানের ‘কমেডিয়ান’ শীর্ষক ওই শিল্পকর্মটি ছিল মূলত দেওয়ালের গায়ে ডাক্ট-টেপে মোড়ানো একটি পাকা কলা। কলাটি প্রদর্শিত হচ্ছিল সিউলের লিয়াম মিউজিয়াম অভ আর্ট-এ। কলা খেয়ে ওই শিক্ষার্থী খোসাটিকে টেপ দিয়ে দেওয়ালে লাগিয়ে রাখেন।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, পরে দেওয়ালের একই জায়গায় নতুন আরেকটি কলা জুড়ে দেয় জাদুঘর কর্তৃপক্ষ। কলা খেয়ে ফেলার একটি ব্যাখ্যাও দিয়েছেন তিনি। বলেন, সকালের খাবার খাননি। তাই ক্ষুধা পেয়েছিল তার। ওই ঘটনাটি ক্যামেরাবন্দী করেন নোহের এক বন্ধু। সেটির একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বন্ধুর করা ভিডিওতে দেখা যায়, নোহ ‘এক্সকিউজ মি’ বলতে বলতে কলাটি দেওয়াল থেকে খুলে নেন। এরপর পুরো ঘর তার কাণ্ড দেখে নিশ্চুপ হয়ে যায়, নোহ তা-তে ভ্রুক্ষেপ না করে কলাটি খেতে থাকেন। তারপর কলাটির খোসা টেপ দিয়ে দেওয়ালে আটকিয়ে কিছুক্ষণ পর সেখান থেকে হেঁটে চলে যান।

বিষয়টি নিয়ে বিবিসি’র পাঠানো এক ইমেইলের জবাব দেয়নি লিয়াম মিউজিয়াম অভ আর্ট কর্তৃপক্ষ। তবে গণমাধ্যমকে কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে ক্ষতিপূরণের দাবি আনা হবে না। প্রদর্শনীর কলাটি প্রতি দুই-তিনদিন অন্তর বদলানো হয় বলে জানা গেছে। নোহ বলেছেন, তার কাছে ক্যাটেলানের এ শিল্পকর্মটি একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ হিসেবে মনে হয়েছে। তার ভাষায়, একটি শিল্পকর্মের ক্ষতি করাকে আরেকটি শিল্পকর্ম হিসেবে দেখা যেতে পারে। আমি ভেবেছিলাম, এটা চমৎকার হবে।

ঘটনাটি ক্যাটেলানকে জানানো হলে তিনি বলেন, কোনো অসুবিধা নেই। এর আগে ২০১৯ সালেও ক্যাটেলানের কলা শিল্পকর্ম খেয়ে নিয়েছিলেন এক দর্শনার্থী।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ