প্রধান বিচারপতির পদত্যাগ, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আশফাকুল ইসলাম

আনলাইন ডেস্ক।।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে পদত্যাগ করেছেন আপিল বিভাগের আরও পাঁচজন বিচারপতি। আপিল বিভাগে সাতজনের মধ্যে ছয়জন পদত্যাগ করলেন।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হয়েছেন মো. আশফাকুল ইসলাম। তিনি আপিল বিভাগের বিচারপতি ছিলেন। এ ছাড়া হাইকোর্ট থেকে জ্যেষ্ঠতার বিবেচনায় আপিল বিভাগে আসবেন বাকি বিচারপতিরা।

শনিবার (১০ আগস্ট) দুপুর আড়াইটার দিকে নির্ভরযোগ্য সূত্র বিভিন্ন গণমাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন হাইকোর্ট বিভাগের সাত বিচারপতি।

সম্ভাব্য এই তালিকায় রয়েছেন- বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি একে এম আসাদুজ্জামান, জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি মো. আতাউর রহমান খান, বিচারপতি সৈয়দ মো. জিয়াউল কবির, বিচারপতি শেখ আব্দুল আওয়াল ও বিচারপতি মামনুন রহমান।

এর আগে শনিবার দুপুরে প্রধান বিচারপতি বলেন, আমি পদত্যাগের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। সন্ধ্যার মধ্যে রাষ্ট্রপতির কাছে পদত্যাগ পত্র জমা দেবো।

বিচারপতি আশফাকুল ইসলাম ১৯৮৩ সালে জেলা আদালতের আইনজীবী নিযুক্ত হন। এরপর ১৯৮৫ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী হন। ২০০৩ সালের ২৭ আগস্ট হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি নিযুক্ত হন আশফাকুল ইসলাম। এরপর ২০০৫ সালের ২৭ আগস্ট তাকে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়। ২০২২ সালের ৮ ডিসেম্বর তিনি আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন।

বিচারপতি আশফাকুল ইসলাম আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ