প্রোটিয়াদের বিপক্ষে যে ১১ জন নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। কিন্তু পরের তিন ম্যাচে হারের ফলে ব্যাকফুটে চলে যায় টাইগাররা। কিন্তু বিশ্বকাপে যাওয়ার আগে বাংলাদেশের লক্ষ্য ছিল সেমিফাইনাল খেলা। হারের হ্যাটট্রিকের ফলে সেই লক্ষ্য ধীরে ধীরে পিছলে যাচ্ছে।

আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে প্রোটিয়াদের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে এই ম্যাচ।

বাঁ পায়ের ঊরুর ইনজুরিতে পড়ে পুনেতে ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে অনুপস্থিত ছিলেন সাকিব। কিন্তু ডাগআউটে বসে দেখেছেন সতীর্থদের খেলা। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের খেলবেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন নিজেই। সাকিব ফেরায় দলটি কেমন হতে পারে এ নিয়ে চলছে আলোচনা। আগেই জানানো হয়েছে এ ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারবেন না পেসার তাসকিন আহমেদ।

মুম্বাইয়ের গরম আর প্রতিপক্ষের কথা চিন্তা করে ধারণা করা হচ্ছে একাদশ সাজানো হতে পারে দুই পেসার নিয়ে। সেক্ষেত্রে ভারত ম্যাচের একাদশ থেকে হাসান মাহমুদের বাদ পড়ার সম্ভাবনাই বেশি। পেসার হিসেবে দেখা যেতে পারে মুস্তাফিজুর রহমান এবং শরিফুল ইসলামকে। স্পিন বিভাগে নেতৃত্ব দেবেন সাকিব নিজেই। সঙ্গে থাকবেন মেহেদী হাসান মিরাজ ও নাসুম আহমেদ।

এদিকে অসুস্থতার ধকল কাটিয়ে টাইগারদের বিপক্ষে ফিরতে পারেন প্রোটিয়াদের নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এইডেন মার্করাম জানিয়েছিলেন, টেম্বা বেশ ভালোই উন্নতি করছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কাল (আজ) নেয়া হবে। তবে সে ভালো অবস্থায় আছে। অবশ্য বাভুমা না ফিরলে শেষ পর্যন্ত রেজা হ্যানড্রিকসকে টাইগারদের বিপক্ষে দেখা যেতে পারে। বাভুমার ফেরা ছাড়া একাদশে আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

বিশ্বকাপে চারবারের দেখায় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার সমান দুটি করে জয় রয়েছে। ২০১৯ সালের আগে ২০০৭ সালের আসরে প্রোটিয়াদের বিপক্ষে ৬৭ রানে জিতেছিল টাইগাররা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজীদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ: কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা/রেজা হেনড্রিকস, রাশি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, জেরাল্ড কোয়েটজে, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডি।

সূত্র : বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম

এফআর/অননিউজ

আরো দেখুনঃ