ফলাফলের পর নীতিশ কুমারের দিকে তাকিয়ে পুরো ভারত

আনলাইন ডেস্ক।।

বিহারের লোকসভা নির্বাচনের ফলাফল আবারও ত্রিমুখী রাজনীতিতে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের গুরুত্ব তুলে ধরেছে। পাঁচ বছরে পরিস্থিতির ব্যাপক পরিবর্তন সত্ত্বেও তিনি বিহারের রাজনীতিতে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছেন। এমন পরিস্থিতিতে বিশ্লেষকরা মনে করছেন, বিহারে এবার খেলা দেখাবেন নীতিশ কুমার। বলতে গেলে পুরো ভারতই তার দিকে তাকিয়ে।

ভোটের ফলে দেখা গেছে, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) বিহারের ১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে বিজেপি এককভাবে ২৭২ আসনের গণ্ডি পার হতে পারছে না। তাতে ইন্ডিয়া জোট তার প্রতি যতটা আগ্রহী, বিজেপিও ততটাই আগ্রহী হয়ে উঠেছে তাকে ধরে রাখতে। বিজেপি, কংগ্রেস ও এনসিপি (শরদ পাওয়ার) নেতা শরদ পাওয়ারও তার সঙ্গে যোগাযোগ রাখছেন বলে শোনা যাচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা নীতীশের অবিচলিত আচরণকে বিহারের রাজনীতিতে তার অব্যাহত অপরিহার্যতা এবং দুটি বড় দল বিজেপি ও আরজেডির কোনোটিতেই বিশ্বাসযোগ্য বিকল্প এবং আত্মবিশ্বাসের অভাব হিসেবে দেখছেন।

গত কয়েক বছর ধরে তার ওপর আক্রমণ ইঙ্গিত দেয় যে তিনি গুরুত্বপূর্ণ অবস্থানেই রয়েছেন, কারণ বিজেপি ও আরজেডি উভয়ই জানত, তিনি ছাড়া রাজ্যের ত্রিমুখী রাজনীতির মধ্য দিয়ে যাত্রা করা তাদের পক্ষে কঠিন হতে পারে, যার ফলে যেকোনো দুটি পক্ষকে একত্রিত হয়ে তৃতীয়টির বিরুদ্ধে জয়ী হতে হবে এবং ঠিক তাই ঘটেছিল।’ এমনটাই বলছিলেন সমাজ বিশ্লেষক ডিএম দিবাকর। তিনি বলেন, বিজেপির চেয়ে একটি আসন কম প্রতিদ্বন্দ্বিতা করা জেডিইউ এখন পর্যন্ত ভাল অবস্থান দেখিয়েছে।

এই বিশ্লেষক বলেন, বিহারের সাম্প্রতিক ইতিহাসে নীতিশ কুমারের কোনো বিকল্প নেই এবং এটি তাকে প্রাসঙ্গিক করে তোলে। কারণ বছরের পর বছর ধরে তার ব্র্যান্ডের রাজনীতি সফলভাবে তার সম্ভাব্য শক্তিশালী প্রতিপক্ষকে তাদের এজেন্ডা ব্যবহার করতে না দিয়ে প্রান্তিক করতে সক্ষম হয়েছে। তাছাড়া তার ব্যক্তিগত ক্যারিয়ারে কোনো ধাক্কা নেই এবং তিনি বিহারে তা সম্ভব করে তুলেছেন, যা আগে শোনা যায়নি।

বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নীতিশ কুমারের দিকে যেভাবে তাকিয়ে থাকতে শুরু করেছে, তাতে মনে করা হচ্ছে নীতিশ কুমার তার রাজনৈতিক কার্ড কতটা ভালো খেলেন।

তিনি বিজেপি ও বিরোধীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এখন তিনি নিজের সুবিধার্থে সবকিছু কাজে লাগাতে পারেন। তবে তিনি কীভাবে আচরণ করবেন, কেবল সময়ই বলে দেবে, কারণ তার সিদ্ধান্তগুলো কেবল তারই, বলেন দিবাকর।

আরেক সমাজ বিশ্লেষক এন কে চৌধুরী বলেন, বিহারের ফলাফল আরজেডি ও কংগ্রেসকে যথেষ্ট পরিমাণে চিন্তা করার খোরাক দিয়েছে যে নির্বাচনের আগে নীতিশকে হারানো কতটা ব্যয়বহুল ছিল। আরজেডি প্রায় ফাঁকা হয়ে গেছে এবং কংগ্রেস ও সিপিআই-এমএলও এর চেয়ে ভালো করতে পারে।

তিনি বলেন, নীতিশ কুমারের ভাবমূর্তি ও আরজেডির সংখ্যাগত শক্তি বিষয়টিকে সম্পূর্ণ ভিন্ন করে তুলতে পারত এবং এটি ২০১৫ সালের পুনরাবৃত্তি করার আরেকটি বিকল্প হিসেবে আবির্ভূত হতে পারে, যখন তারা নরেন্দ্র মোদির জনপ্রিয়তার শীর্ষে বিজেপিকে থামিয়ে দিয়েছিল।

এই বিশ্লেষকের মতে, আরজেডি ও বিজেপি উভয়ই নীতিশকে ছাড়াই নির্বাচনে যাওয়ার প্রভাব দেখেছে, কারণ তাদের নিজ নিজ আসন বৃদ্ধি সত্ত্বেও তারা ম্যাজিক ফিগারের চেয়ে অনেক পিছিয়ে পড়েছে। একপক্ষ নীতিশ কুমারকে হারানোয় অন্য পক্ষ লাভবান হয়েছে। এটি বিহারের ২০২৫ সালের বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে নীতিশকে গুরুত্বপূর্ণ করে তুলতে পারে।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ