বাংলায় নিষিদ্ধ ‘দ্য কেরালা স্টোরি’, রাজ্যে শান্তি বজায় রাখতে এই সিদ্ধান্ত, জানালেন মুখ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক।।

সুদীপ্ত সেন নির্মিত ভারতীয় সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে শুক্রবার (৫ মে)। মুক্তির পর থেকেই বক্স অফিসে কাঁপিয়ে তোলে। তবে মুক্তির আগে নানান বিতর্কের মুখে পড়েছিল সিনেমাটি। এমনকি ধর্মীয় উসকানির অভিযোগে নিষিদ্ধের দাবিও তুলেছিলেন অনেকে। কিন্তু সবকিছু পেরিয়ে বক্স-অফিসে দুর্দান্ত ব্যবসা করে চলছিল ‘দ্য কেরালা স্টোরি।’

তবে অবশেষে নিষিদ্ধ হয়ে গেল সিনেমাটি। ইতোমধ্যেই তামিল নাড়ুর সব প্রেক্ষাগৃহ থেকে প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছে। এবার তারই ধারাবাহিকতায় ভারতের পশ্চিমবঙ্গে সিনেমাটির প্রদর্শন নিষিদ্ধ করা হলো। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার সিনেমাটি নিষিদ্ধ করার ঘোষণা দেন। এ বিষয়ে রাজ্যের মুখ্যসচিবকে বিশেষ নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় গণমাধ্যম থেকে জানা যায় মমতার মূখ্যসচিব বলেন, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হলো। এই সিনেমায় যেসব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে। তাই নিষিদ্ধ করা হলো। কলকাতা, জেলার সর্বত্র শান্তি বজায় রাখতেই এই সিদ্ধান্ত।

এদিকে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ‘রোববার (৭ মে) তামিল নাড়ুর প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে দেওয়া হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। সিনেমাটি মুক্তির আগে থেকেই ভারতীয় গোয়েন্দা বাহিনী জানায়, তামিলনাড়ুতে সিনেমাটি মুক্তি পেলে, সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। এজন্য এ রাজ্যে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়। তবে সংঘর্ষের মতো কোনো ঘটনার খবর এখনো পাওয়া যায়নি। সিনেমার গল্পে দেখা যায়, জোরপূর্বক কেরালার হিন্দি ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তকরণের পাশাপাশি আইসিসে যোগদান করানোর প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে এই সিনেমাটি।

প্রসঙ্গত, ২০১৬ সালে উত্তর কেরালার ২১ জন মেয়ের গায়েব হয়ে গিয়েছিল। মূলত সেই বাস্তব ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ‘দ্য কেরালা স্টোরি’র গল্পটি সাজিয়েছেন নির্মাতা সুদীপ্ত সেন। হিন্দি, তামিল, তেলেগু ও মালয়ালাম ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ