বাংলা সংস্কৃতির ঐতিহ্য নৌকা বাইচ রক্ষায় বাংলাদেশ বাইচ নৌকা সংরক্ষণ কমিটি গঠন সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে নৌকা মালিকদের ৩টি দাবি

নড়াইল প্রতিনিধি।।
আবহমান বাংলা সংস্কৃতির ঐতিহ্য নৌকা বাইচকে রক্ষা করতে বাংলাদেশ বাইচ নৌকা সংরক্ষণ সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে নড়াইল টাউন ক্লাবে বাংলাদেশ বাইচ নৌকা সংরক্ষণ সংগ্রাম কমিটির প্রতিনিধি সম্মেলনে সর্বসম্মতিক্রমে অ্যাডভোকেট নজরুল ইসলামকে সভাপতি, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এলাকার নৌকার মালিক অপূর্ব রায়কে সাধারণ সম্পাদক এবং পাবনা জেলার নৌকার মালিক আলামিন শেখকে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্য বিশিষ্ট ৩বছর মেয়াদী একটি কমিটি গঠন করা হয়।

এর আগে প্রতিনিধি সম্মেলন আয়োজক কমিটির আহবায়ক অ্যাডভোকেট নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন, সদর উপজেলা পরিষদের সাবেক ভাইচ চেয়ারম্যান স্বপ্না সেন, শাহজাহান মৃধা, ঝিনাইদহ জেলার বাইচের নৌকার মালিক জামাত আলী মন্ডল, গোপালগঞ্জ টুঙ্গিপাড়া এলাকার বাইচের নৌকার মালিক অরুণ বিশ্বাস, মাগুরার মোহাম্মদপুর এলাকার নৌকার মালিক রবিউল কবির প্রমুখ। সম্মেলনে দেশের ১৩টি জেলার বিভিন্ন এলাকার ৫০জন বাইচের নৌকার মালিক ও মাঝি-মাল্লা উপস্থিত ছিলেন।

সম্মেলনে মাগুরার ‘মায়ের দোয়া’ বাইচের নৌকার মালিক আব্দুল কাদের খান, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া এলাকার ‘মহাদেব এক্সপ্রেস’ নৌকার মালিক রমেন মন্ডল বলেন, একটি নতুন ভালো মানের নৌকা তৈরি করতে গেলে ৪-৫ লাখ টাকা প্রয়োজন। এসব নৌকা ৬-৭ বছরের বেশী স্থায়ী হয়না। এছাড়া পতি বছর একটি নৌকার রং করা, বৈঠা তৈরি, বাইচে যোগদানসহ নৌকা সংরক্ষণ করতে প্রায় ৫০ হাজার টাকা প্রয়োজন।

সম্মেলনে বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বাংলা সংস্কৃতির ঐতিহ্য নৌকা বাইচকে রক্ষা করতে নৌকার মালিকদের নৌকা সংরক্ষণের জন্য বাংসরিক প্রণোদনা, মাঝি মাল্লাদের জমাবিহীন পেনশন স্কিম চালু, এবং মাঝি-মাল্লাসহ সকল শ্রমজীবী মানুষের জন্য পূর্ণ রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ