বাগমারায় ইউনিয়নকে মাদকমুক্ত করতে চেয়ারম্যানের ব্যাতিক্রমী উদ্যোগ

বাগমারা প্রতিনিধি।।

রাজশাহীর বাগমারার গোবিন্দপাড়া ইউনিয়নের ২৯ টি গ্রামকে মাদকমুক্ত করতে তাল গাছের জট কেটে ফেলার উদ্যোগ নিয়েছেন ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান। গ্রামপুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারা দিনব্যাপী তিনি ইউনিয়নের প্রতিটি গ্রামে গ্রামে গিয়ে রস সংগ্রহ করা তাল গাছের জট কাটা অভিযান পরিচালনা করেন। এদিকে চেয়ারম্যানের এই ব্যাতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

জানা গেছে, বাগমারার প্রত্যন্ত গ্রাম-গঞ্জে ও পাড়া-মহল্লায় সম্প্রতি মাদক ব্যবসা আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। তাল গাছের জট থেকে সংগ্রহ করা পাকা তাড়ি, চুয়ানী, হেরোইন, ফেন্সিডিল, অ্যালকোহল, আফিম ও গাজাসহ বিভিন্ন ধরনের মাদ্রক সামগ্রী এবং যৌন উত্তেজক ট্যাবলেট ইয়াবা সহজেই হাতের নাগালে পাওয়ায় বড়দের পাশাপাশি স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ উড়তি বয়সের যুবকরাও তা অবাধে সেবন করছে। এদিকে সম্প্রতি গোবিন্দপাড়া ইউনিয়নের রামপুরপাঁথার গ্রামে এক মাদকসেবীর ধাওয়ায় পালাতে গিয়ে হার্ট অ্যাটাক করে মিজানুর রহমান মিজান নামে এক ভ্যান চালকের মৃত্যু হয়। খবর পেয়ে রাজশাহীর (সার্কেল) এএসপি ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়। এ ঘটনায় থানায় একটি মামলা হলে তিন লাখ টাকার বিনিময়ে বিষয়টি নিষ্পত্তি করা হয়।

বাগমারা উপজেলা জাপার সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আবু তালেব, এ্যাডভোকেট আফতাব উদ্দিন আবুল, পীরগঞ্জ বিএম কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ লিটন ও বাঘাবাড়ী বাজারের ব্যবসায়ী ফারুক হোসেন বলেন- এক শ্রেণীর মাদক ব্যবসায়ীরা তাল গাছের জট থেকে বিশেষ পদ্ধতিতে রস সংগ্রহ করে তা পচিয়ে পাকা তাড়ি ও চুয়ানী তৈরি করে নেশা খোরদের পাশাপাশি স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ উড়তি বয়সের যুবকদের হাতে তুলে দিচ্ছে। এতে স্কুল- কলেজগামী শিক্ষার্থীসহ উড়তি বয়সের যুবকরা চরমভাবে বিপদগামী হয়ে পড়ছে। এই পরস্থিতিতে শিক্ষার্থীদের অভিভাবকরা সন্তানদের ভবিষ্যত নিয়ে চরম উদ্বিগ্ন ও দু:চিন্তার মধ্যে রয়েছেন।

গোবিন্দপাড়া ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, সম্প্রতি প্রত্যন্ত গ্রাম-গঞ্জ ও পাড়া-মহল্লায় মাদক ব্যবসা আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় সমাজে বর্তমানে বিভিন্ন ধরনের অপরাধ প্রবনতাও বৃদ্ধি পেয়েছে। এ কারণে তিনি তার ইউনিয়নকে মাদকমুক্ত করতে গ্রামপুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার থেকে গ্রামে গ্রামে গিয়ে রস সংগ্রহ করা তাল গাছের জট কেটে ফেলার উদ্যোগ নিয়েছেন। প্রথম দিনেই রামপুরপাঁথার, হাতরুম, পাঁসুরিয়া, গোবিন্দপাড়া, করখন্ড, মাড়িয়া ও বাকশৈইল গ্রামের প্রায় শতাধিক তাল গাছের রসালো জট কেটে ফেলা হয় বলে তিনি জানান। এ সময় তাল গাছের আঁগায় উঠে জট কাটার কাজ সম্পন্ন করেন গ্রামপুলিশ সদস্য ইসমাইল হোসেন, শাহিন আলম, ইসাহাক আলী, এবাদুল ইসলাম, আব্দুর রশিদ, এমদাদুল হক, জয়নাল আবেদীন, মনিন্দ্রনাথ মনি ও রেজাউল হক।

এ বিষয়ে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান বলেন, প্রত্যন্ত গ্রাম-গঞ্জ ও পাড়া- মহল্লায় মাদক ব্যবসা বন্ধের জন্য গোবিন্দপাড়ায় ইউনিয়নের চেয়ারম্যান যে উদ্যোগ নিয়েছেন তা নি:সন্দেহে প্রশংসনীয় একটি ব্যাতিক্রমী উদ্যোগ। এই ধরনের উদ্যোগ অন্যান্য চেয়ারম্যানদেরও নেওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ