বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন অজয় বাঙ্গা

অনলাইন ডেস্ক।।

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক অজয় বাঙ্গা। বুধবার এই পদে মনোনয়নের সময় শেষ হয়েছে, ওই সময়ের মধ্যে ওই পদের জন্য অজয় বাঙ্গা ছাড়া অন্য কারও নাম না আসায় ধরে নেওয়া যায় তিনিই হচ্ছেন বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে নিয়োগের মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শেষ হয়েছে বুধবার। এর মধ্যে অজয় বাঙ্গা ছাড়া অন্য কেউ মনোনয়নপত্র জমা দেননি। ফলে তাকে নিয়োগের বিষয়ে বিশ্বব্যাংক বৃহস্পতিবারের মধ্যেই নতুন পদক্ষেপ ঘোষণা করবে। তবে মে মাসের শুরুতে বিষয়টি নিশ্চিত করবে বিশ্বব্যাংক।

৬৩ বছর বয়সি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক অজয় বাঙ্গা ইতোমধ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার জন্য যথেষ্ট সমর্থন পেয়েছেন। তাতে তার নির্বাচিত হওয়া একরকম নিশ্চিত। যেসব দেশের সমর্থন তিনি পেয়েছেন, সেগুলো হলো বাংলাদেশ, যুক্তরাজ্য, কলম্বিয়া, মিসর, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, আইভরি কোস্ট, জাপান, কেনিয়া, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া।

এর আগে ১৬ ফেব্রুয়ারি বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি আগামী জুনের শেষদিকে পদ ছেড়ে দেবেন। তিনি পাঁচ বছর মেয়াদে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হয়েছিলেন ২০১৯ সালের এপ্রিলে। ২০২৪ সালের এপ্রিলে তার মেয়াদ শেষ হওয়ার কথা।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ