বিশ্ব পানি দিবসে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে গোলটেবিল বৈঠক

অনলাইন ডেস্ক।।

চট্টগ্রামে ”এক্সেলারেটিং চেঞ্জ: ডিসেন্ট্রালাইজিং দ্য কনভারসেশন অন ওয়াটার স্টুয়ার্ডশিপ” শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকেরা।চট্টগ্রামে ‘এক্সেলারেটিং চেঞ্জ: ডিসেন্ট্রালাইজিং দ্য কনভারসেশন অন ওয়াটার স্টুয়ার্ডশিপ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকেরা।

বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে চট্টগ্রামে ‘এক্সেলারেটিং চেঞ্জ: ডিসেন্ট্রালাইজিং দ্য কনভারসেশন অন ওয়াটার স্টুয়ার্ডশিপ’ শীর্ষক গোলটেবিল অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রেডিসন ব্লু চট্টগ্রাম এই গোলটেবিল বৈঠক হয়। ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) ও ওয়াটারএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে এই বৈঠক হয়।

বৈঠকে ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানসহ মূল আলোচকদের মধ্যে ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আখতার, এফআইসিসিআইয়ের পরিচালক ও কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনের পরিচালক জাহাঙ্গীর সাদাত, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক এবং আইটিএন-বুয়েটের পরিচালক ড. তানভীর আহমেদ। এ ছাড়া আয়োজনে বিভিন্ন বিশিষ্ট শিল্প প্রতিনিধি, শিক্ষাবিদ এবং সেবা-ভিত্তিক সরকারি প্রতিষ্ঠানের সম্মানিত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে কালুরঘাট ভারী শিল্প এলাকার র‍্যাপিড সিচুয়েশন অ্যাসেসমেন্টের ফলাফল এবং প্রাসঙ্গিক সুপারিশ উপস্থাপন করা হয়। এ সময় আলোচকেরা জানান, দ্রুত ও অপরিকল্পিত শিল্পায়নের কারণে দেশে ভূগর্ভস্থ পানির স্তর হ্রাস পাচ্ছে। এমনকি রাজধানীর বাইরের শহরগুলোতেও এই চিত্র ব্যতিক্রম নয়। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে গত ৪০ বছরে ভূগর্ভস্থ পানির স্তর ২০ মিটার কমে গেছে। তীব্র পানি সংকটের কারণে চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকা নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।

এই সংকট নিরসনে পরিবর্তনের পথ অনুসন্ধানে চলতি বছরের বিশ্ব পানি দিবসের মূল প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে গোলটেবিল আলোচনা করা হয়। আলোচনায় সংকট সমাধানে সকলের সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানানো হয়।

এ সময় ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, ‘বহুজাতিক প্রতিষ্ঠানগুলো নিজেদের শিল্প কার্যক্রমে পানি ব্যবস্থাপনার কার্যকরী উদাহরণ সৃষ্টি করছে। আমাদের সবাইকে এই উদাহরণগুলো থেকে শিক্ষা নিতে হবে। এটি প্রমাণ-নির্ভর অ্যাডভোকেসি করতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৬ অর্জনে বেসরকারি খাতের অবদান স্বীকার করে সরকারের সঙ্গে সংলাপের পথ তৈরিতে সহায়তা করবে।’

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আখতার বলেন, ‘সমাজ, পরিবেশ ও অর্থনীতির ভারসাম্য রক্ষার জন্য পানি অপরিহার্য। বিশুদ্ধ পানির সুবিধা একটি মৌলিক মানবাধিকার। সাত শর বেশি নদী নিয়ে গঠিত আমাদের বাংলাদেশ। যা জলবায়ু পরিবর্তন, দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং অদক্ষ পানি ব্যবস্থাপনা-সহ বিভিন্ন কারণে পানি বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। চট্টগ্রাম বিভিন্ন শিল্পের প্রাণকেন্দ্র। যে শিল্পগুলো পানির উপর বহুলাংশে নির্ভর করে। আমাদের পণ্যের উৎপাদন এবং ব্যবহারের জন্যও চাই পানির নিরবচ্ছিন্ন সরবরাহ। পানি নিরাপত্তা রক্ষা প্রসঙ্গে আলোচনা আরম্ভের মাধ্যমে আমরা পানির ন্যায্য, পরিবেশগতভাবে টেকসই এবং অর্থনৈতিকভাবে উপকারী ব্যবহার নিশ্চিত করার ওপর জোর দিচ্ছি।’

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ