বেগম খালেদা জিয়া দন্ডপ্রাপ্ত হওয়ায় সংবিধান অনুযায়ী নির্বাচন করতে পারবেন না -আইনমন্ত্রী আনিসুল হক

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

সংবিধান অনুযায়ী বেগম খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক। তিনি শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বাদৈর ইউনিয়নের জমশেরপুর উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন। আইনমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়া দুটো দুর্নীতি মামলায় আসামি ছিলেন। সেই মামলাগুলোর একটি বিচারিক আদালতে এবং আরেকটি হাইকোর্টে আপিল শুনানি হয়েছে এবং তাকে দÐ দেওয়া হয়েছে। বিচারিক আদালতে পাঁচ বছরের দন্ড দেয়া হয়েছিল, হাইকোর্টের আপিলে সেটা বাড়িয়ে ১০ বছর করা হয়েছে। আরেকটি মামলায় বিচারিক আদালতে শুনানি শেষে তাকে সাত বছরের দÐ দেয়া হয়েছে।’ “যেহেতু বেগম খালেদা জিয়া দুটো মামলায় দÐপ্রাপ্ত, সংবিধানের ৬৬ অনুচ্ছেদ দ্বারা তিনি নির্বাচন থেকে বারিত, তার মানে তিনি নির্বাচন করতে পারবেন না।”

খালেদা জিয়ার রাজনীতি করা না করা নিয়ে সাংবাদিকরাই ধূ¤্রজালের সৃষ্টি করেছেন মন্তব্য করে আইনমন্ত্রী আরো বলেন, ‘খালেদা জিয়াকে তার ভাই শামীম ইস্কান্দারের আবেদনের প্রেক্ষিতে মুক্তি দেয়া হয়েছিল। আবেদনে বলা হয়েছিল, খালেদা জিয়া গুরুতর অসুস্থ, তার জীবন বিপন্ন। তার সুচিকিৎসার প্রয়োজন। এই আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী দুটো শর্তে তার দন্ডাদেশ স্থগিত রেখে মানবিক কারণে মুক্তি দিয়েছেন। শর্ত দুটো হচ্ছে তিনি ঢাকায় নিজ বাসায় থেকে দেশে চিকিৎসা নিবেন এবং বিদেশ যেতে পারবেন না। সেখানে তিনি রাজনীতি করতে পারবেন না এমন কোন শর্ত ছিল না।’

এর আগে তিনি জমশেরপুর উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা দেন। অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. নাছিরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, আইন সচিব মো.গোলাম সারোয়ার, এই বিদ্যালয়ের ছাত্র সাবেক এমপি মো.শাহআলম, অতিরিক্ত পুলিশ সুপার মো.জয়নাল আবেদীন প্রমূখ।

আরো দেখুনঃ