ব্রয়লারের দাম কমছে ৪০ টাকা

অনলাইন ডেস্ক।।

ফার্ম থেকে ব্রয়লার মুরগির দাম ৩০ থেকে ৪০ টাকা কমেছে। রমজান উপলক্ষে দাম কমানোর ব্যাপারে সম্মত হয়েছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে কর্পোরেট পোল্ট্রি ব্যবসায়ীদের সঙ্গে ভোক্তা অধিকারের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এদিন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে ডাকা হয়েছিলো দেশের শীর্ষ চার কর্পোরেট পোল্ট্রি প্রতিষ্ঠান কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ ও প্যারাগণ পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেডকে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ফার্ম থেকে বাজারে ২২০-২৩০ টাকার বদলে ১৯০-১৯৫ টাকায় মুরগি বিক্রি করা হবে। যদি খাবারের দাম কমে তাহলে মুরগির দাম আরও কমে আসবে।

এই দাম শুধু রমজানের জন্য নির্ধারিত হয়েছে। জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান জানান, মুরগির সর্বোচ্চ উৎপাদন খরচ ১৬০ টাকা, ফার্মে বিক্রি হচ্ছে ২২০ টাকা, পাইকারি বাজারে ২৪৯ ও খুচরায় বিক্রি হচ্ছে ২৭০-২৮০ টাকা। প্রতি কেজিতে ৫০-৬০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।
তিনি বলেন, যদি মুরগির বাজার নিয়ন্ত্রণে না আসে তাহলে আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করা হবে। এদিকে পোল্ট্রি ব্যবসায়ী নেতারা জানান, মুরগির বাজার নিয়ন্ত্রণে আলোচনা ফলপ্রসূ হয়েছে। শিগগিরই উৎপাদন বাড়বে এবং পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তারা। পোল্ট্রি ব্যবসায়ীরা বলেন, গত এক বছরে সয়াবিন ও ভুট্টার দাম বেড়েছে ১৩৭ শতাংশ তাই ফিডের দামও বেড়ে গেছে। যদি খাবারের দাম কমে তাহলে মুরগির দাম আরও কমে আসবে।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ