ব্রাহ্মণপাড়ায় ধানের জমিতে কীটনাশক দিয়ে প্রতিশোধ

জাকির হোসেন, কুমিল্লা প্রতিনিধি।।

কোনো পোকা দমনে নয়, সদ্য রোপন করা ধানের ফসলী জমি নষ্ট করা হয়েছে বিষাক্ত বিষ প্রয়োগ করে। নেয়া হয়েছে প্রতিশোধ। মঙ্গলবার রাতের কোন এক সময়ে এমন জঘন্যতম ঘটনাটি ঘটেছে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার মালাপাড়া ইউনিয়নের পশ্চিম চন্ডীপুর এলাকায়। এ ঘটনায় জমির মালিক আবুল কাশেম ভূঁইয়া বাদী হয়ে ব্রাহ্মণপাড়া থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

জমির মালিক মালাপাড়া ইউনিয়নের পশ্চিম চন্ডীপুর এলাকার মৃত আব্দুল জলিলের পুত্র মোঃ আবুল কাশেম ভূঁইয়া জানান, তিনি একজন কৃষক। কৃষি কাজের মাধ্যমেই জীবিকা নির্বাহ করে আসছেন। চলতি মৌসুমেও তিনি তার জমিতে রোপা আমন ধানের আবাদ করেছেন। তার এই আবাদকৃত জমির ১ একর ৩৩ শতাংশ সদ্য রোপন করা ধানের জমি ও ৬ শতাংশ ধানের চাড়া ৭ সেপ্টেম্বর রাতের কোনো এক সময় কে বা কারা কীটনাশক প্রয়োগ করে নষ্ট করে ফেলেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, আবাদকৃত জমি ও ধানের চাড়ার জমির প্রায় অংশে বিষাক্ত কীটনাশক প্রয়োগ করায় সদ্য রোপন করা সমস্ত ধান ও ধানের চাড়া পুড়ে গেছে।এসময় জমির মালিক মোঃ আবুল কাশেম কান্না জড়িত কণ্ঠে বলেন, তারা আমার পরিবারের রিজিক নষ্ট করে আমাকে পথে বসিয়েছে। আমি এর বিচার চাই।

এ ব্যপারে স্থানীয় ইউপি সদস্য জসিম উদ্দিন সরকার বলেন, “জমির মালিক একজন হতদরিদ্র কৃষক। ধারদেনা করে এই জমিগুলো আবাদ করেছিল। এরকম ঘটনার আমি তীব্র নিন্দা জানাই।”এদিকে ঘটনা শুনে মালাপাড়া ইউপি চেয়ারম্যান একেএম আজাদ ভূঁইয়া ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি এরকম নেক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানান। এবং এ ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানান।

খবর পেয়ে ব্রাহ্মণপাড়া উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইফুল আলম ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ব্যাপারে তিনি বলেন, রাতের আধারে কেউ ফসলী জমি বিনষ্ট করার জন্য কীটনাশক প্রয়োগ করেছে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24.

আরো দেখুনঃ