ভেঙে পড়ল যুক্তরাষ্ট্রের বাল্টিমোর আইকনিক সেত ‍

অনলাইন ডেস্ক।।

ভেঙে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের বড় সেতু। জাহাজের ধাক্কায় বাল্টিমোরের আইকনিক সেতুর একটা বড় অংশ ভেঙে গেছে। বেশ কয়েকটি গাড়ি ও বহু মানুষ নীচে প্যাটাপসকো নদীতে পড়ে গেছে। এতে বহু মানুষের প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিএনএন জানিয়েছে, মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে আমেরিকার মেরিল্যান্ড প্রদেশের বাল্টিমোর শহরের এক সেতুতে সজোরে ধাক্কা মারে একটি মালবাহী জাহাজ। এরপরই বাল্টিমোরের আইকনিক ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুর একটা বড় অংশ ভেঙে পড়ে।

মার্কিন সংবাদ প্রতিবেদন অনুযায়ী, জাহাজটি বাল্টিমোর বন্দর থেকে বের হওয়ার পথে সেতুটির একটি ভিতে ধাক্কা মারে। সেতুটি ভেঙে পড়ায় বেশ কয়েকটি গাড়ি ও বহু মানুষ নীচে প্যাটাপসকো নদীতে পড়ে যায়। ধাক্কা মারার পর, জাহাজটি সেতুটির নীচে আটকে যায়। এই ঘটনায় বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে হতাহতের সংখ্যা জানানো হয়নি।

এই ঘটনা কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওতে সেতু ভেঙে পড়ার মুহূর্তটি ধরা পড়ে। ভিডিও দেখা যাচ্ছে, জাহাজটি সেতুটির একটি ভিতে ধাক্কা মারছে। একটা আগুনের গোলা দেখা যায়। তারপরই তিন চার টুকরো হয়ে ভেঙে পড়ে সেতুটি। ঘটনার পর সেতুর উপরে দুই দিকের সব লেনেই যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

প্যাটাপসকো নদীর উপর তৈরি এই সেতু ১.৬ মাইল দীর্ঘ। বাল্টিমোর বন্দরের বাইরের ক্রসিং এবং ইন্টারস্টেট-৬৯৫ রোড বা বাল্টিমোর বেল্টওয়ের অপরিহার্য যোগসূত্র এই সেতু। একেক দিকে ৪ লেনে গাড়ি যাতায়াত করে। কাজেই, যান চলাচল বন্ধ রাখায় সেতুর দুই দিকে বিশাল গাড়ির লাইন পড়ে গিয়েছে।

বন্ধ রাখা হয়েছে, সেতুর নীচ দিয়ে জলযান চলাচলও। প্যাটাপসকো নদীর সমস্ত জাহাজ, স্টিমার নৌকাকে অন্যপথে ঘুরিয়ে দিয়েছে মেরিল্যান্ড ট্রান্সপোর্টেশন অথরিটি।

ঘটনার পরপরেই ছুটে আসে বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের সদস্যরা। উদ্ধারকাজ শুরু করেছে তারা। এসেছে মার্কিন কোস্ট গার্ড বাহিনীও।

বাল্টিমোর পুলিশ বিভাগও জানিয়েছে, সেতু ধসে পড়ার বিষয়ে তারা অবগত। তাদের একটি দল ঘটনাস্থলে গিয়েছে।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ