মনোহরগঞ্জে ডাকাতিয়া নদীতে খাঁচায় মৎস্য চাষ

কুমিল্লা প্রতিনিধি।।

কুমিল্লার মনোহরগঞ্জ উপজলো মৎস্য অধিদপ্তরের উদ্যোগে প্রথম বারের মত ডাকাতিয়া নদীতে খাঁচায় মাছ চাষ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। বৃহত্তর কুমিল্লা জেলা মৎস্য উন্নয়ন প্রকল্পের অর্থায়নে মনোহরগঞ্জ উপজেলার পোমগাঁও গ্রামে ডাকাতিয়া নদীতে ১০টি খাঁচা স্থাপনের পর পোনা মাছ এবং পর্যাপ্ত পরিমান মাছের খাদ্য প্রদান করা হয়েছে।

স্থানীয় সূত্র জানায়, ডাকাতিয়া নদীতে খাঁচায় মাছ চাষ পদ্ধতি স্থানীয় মৎস্যচাষীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। এই প্রযুক্তিতে মাছ চাষ করায় মৎস্য উৎপাদন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে মনোহরগঞ্জ উপজলো মৎস্য অধিদপ্তরের মাধ্যমে ডাকাতিয়া নদী সংলগ্ন জেলেদের খাঁচায় মাছ চাষ পদ্ধতির উপর ৩ দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান জানান, বর্তমান সরকারের যুগোপযোগী সিদ্ধান্ত বাস্তবায়নের ফলে মনোহরগঞ্জ উপজেলায় মৎস্য উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মৎস্য চাষী ও মৎস্যজীবিদের নিয়ে নিয়মিত মৎস্য প্রশিক্ষণ, প্রদর্শনী বাস্তবায়ন, পোনামাছ অবমুক্তকরণ, আধুনিক মৎস্য চাষে জেলেদের সার্বিক সহায়তা ও পরামর্শ প্রদানসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে মৎস্য অধিদপ্তর। যার ফলে এই উপজেলায় মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়ে ৪ হাজার ২ শত মেট এ উপনীত হয়েছে।

আরো দেখুনঃ