ময়মনসিংহে বর্ণাঢ্য আয়োজনের মধ্য আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

ময়মনসিংহ প্রতিনিধি।।
বুধবার ময়মনসিংহে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন সেন্টারে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২৩ উপলক্ষে সংবাদ সম্মেলন ও আলোচনা সভা আয়োজন করেন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি ময়মনসিংহ। এদিবসকে কেন্দ্র করে এ সংগঠন সাংমা বনাম মারাক ফুটবল ম্যাচও আয়োজন করা হয় ময়মনসিংহ রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে। বর্ণাঢ্য এ আয়োজনে ঐতিহ্যবাহী নানান পোশাকে সজ্জিত হয়ে অংশগ্রহণ করেন বিভিন্ন এলাকা থেকে আগত আদিবাসী জনসমাজ।

ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ময়মনসিংহের চেয়ারম্যান লেখক ও গবেষক অরন্য ই. চিরানের সভাপতিত্বে র‍্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি মো: এহতেশামূল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি ফেরদৌস আরা মাহমুদা হেলেন, অধ্যাপক লিলা রায়, অধ্যাপক খালেক পাঠান, টিডব্লিউএ কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল যোহন সাংমা, আওয়া জেনারেল সেক্রেটারি রাণী নকরেক, ইতালিয়ান সিস্টার লরেন্সা, কোতোয়ালি থানার এস আই অসীম কুমার দাস, সিস্টার তেরেসা গমেজ, বাগাছাস ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি বিপু বর্ষ রেমা, গাসু ময়মনসিংহ মহানগর শাখার জেনারেল সেক্রেটারি জনি মাথিয়াস নকরেক, রাহী হাজং সংগঠনের সভাপতি নারায়ণ হাজং, সালজাদ্রি রাইটার্স ফোরামের জেনারেল সেক্রেটারি ধীরেশ চিরান, দি আচিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সেক্রেটারি প্যারিশ চিসিম প্রমুখ।

সংবাদ সম্মেলনে সভাপতি অরন্য ই. চিরান সরকারের কাছে ১১ দফা দাবি উত্থাপন করেন। দাবীসমূহের মধ্যে রয়েছে আদিবাসী নামে সাংবিধানিক স্বীকৃতি, সংসদে সমতল অঞ্চলের আদিবাসীদের জন্য ৫% কোটা বরাদ্দ, পৃথক মন্ত্রণালয় গোষণা ও একজন আদিবাসীকে পূর্ণ মন্ত্রী নিয়োগদান, সরকারি চাকরিতে ৫% কোটা বরাদ্দ, ভূমি কমিশন গঠন ইত্যাদি। অপরপক্ষে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন আদিবাসীদের এদাবীসমূহ আলাপ আলোচনার মাধ্যমে সমাধান করার জন্য তাদের দলের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে তুলে ধরবেন তিনি। বিভিন্ন এলাকা থেকে আগত আদিবাসী মেয়েরা নানান নৃত্য ও গানের মধ্য দিয়ে তাদের সংস্কৃতি তুলে ধরেন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা শেষে সভাপতি অরন্য ই. চিরান বর্তমান সরকারকে আদিবাসী বান্ধব ও স্বাধীনতার স্বপক্ষের সরকার উল্লেখ করে তাদের ১১ দফা দাবি বাস্তবায়নের জোর তাগিদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

এসকেডি/অননিউজ

আরো দেখুনঃ