মাংকিপক্সের ঝুঁকি এড়াতে মোংলা বন্দরে বিশেষ সতর্কতা

আনলাইন ডেস্ক।।

মাংকিপক্সের (এমপক্স) ঝুঁকি এড়াতে মোংলা বন্দরে সোমবার থেকে বিশেষ সতর্কতা নেয়া হয়েছে। ইতিমধ্যে দেশের বিমানবন্দরগুলোতে যে সতর্কতা নেয়া হয়েছে, মোংলা বন্দরের জন্য একই ধরনের ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে কর্তৃপক্ষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহিন রহমান বলেন, মাংকিপক্স ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় এর প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে এই বন্দরে বিশেষ সতর্কতা নেয়া হয়েছে। বন্দরে আসা বিদেশি জাহাজের নাবিকদের জাহাজ থেকে লোকালয়ে নামার বিষয়ে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই সঙ্গে নৌপরিবহণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে পোর্ট হেলথকে চিঠি দেওয়া হয়েছে। সেইসাথে চিঠিতে জরুরি আইসোলেশনের ব্যবস্থা করতে বলা হয়েছে।

এদিকে মাংকিপক্সের ঝুঁকি এড়াতে বন্দর কর্তৃপক্ষের গঠিত ছয় সদস্যের মেডিকেল টিমও এই রোগ নিয়ে উদ্বিগ্ন। মেডিকেল টিমের প্রধান পোর্ট হেলথের উপ-পরিচালক ডা. শেখ মোঃ মোশাররফ হোসেন বলেন, বন্দর থেকে নির্দেশনা পাওয়ার পরই তারা কাজ শুরু করে দিয়েছেন। বন্দরে আসা বিদেশি নাবিকদের মাধ্যমে এই রোগ যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য তারা কাজ করছেন।

তবে এই রোগ করোনার চেয়েও ভয়াবহ উল্লেখ করে তিনি বলেন, সবাইকে অধিক সতর্ক থাকতে হবে। একই সঙ্গে দেশের ১৯টি স্থল বন্দরে অধিক সতর্কতা ব্যবস্থা গ্রহন করতে হবে।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ