মাহমুদউল্লাহকে নিয়েই চূড়ান্ত বাংলাদেশের বিশ্বকাপ দল

বাংলাদেশের বিশ্বকাপ দল নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ নিয়ে ক্রিকেট বিশ্লেষকদের থেকে শুরু করে ভক্ত-সমর্থক সবারই আগ্রহের কমতি নেই। বৈশ্বিক এই মেগা আসরের উত্তাপ টাইগার ক্রিকেটে বেশ ভালোভাবেই লেগেছে। বিশ্বকাপের আগে দলের মধ্যে একাধিক পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ব্যস্ত টিম ম্যানেজমেন্ট। অবশেষে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড চূড়ান্ত করেছে বিসিবি।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজে দুই দলের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড হয়ে যায়। দ্বিতীয় ম্যাচে কিউইদের বিপক্ষে লিটন দাসরা হেরেছে ৮৬ রানের বড় ব্যবধানে। এতে ১৫ বছর পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে হারতে হয়েছে টাইগারদের। কিন্তু অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ফিরেছেন তার চিরচেনারুপে। সেই সঙ্গে রানে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবালও।

এদিকে আসন্ন বিশ্বকাপের দলে লোয়ার অর্ডার নিয়ে মধুর সমস্যায় ছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। রিয়াদকে বিশ্রামের নামে দল থেকে সরিয়ে বেশ কয়েকজনকে দিয়ে সাত নম্বর পজিশনে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিল বিসিবি। কিন্তু যাদেরই সুযোগ দেওয়া হয়েছিল তাদের সবাই ব্যর্থ হয়েছেন। যে কারণে দীর্ঘ ৬ মাস পর জাতীয় দলে ফিরে নিজের শক্তির জানান দিয়ে বিশ্বকাপে নিজের জায়গাও পাকা করে নিয়েছেন ‘সাইলেন্ট কিলার’ রিয়াদ।

জানা গেছে, আজ অথবা ২৬ তারিখ নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচের পর বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে বিসিবি। যেখানে ইতোমধ্যেই ১৪ জনের নাম একেবারেই চূড়ান্ত হয়ে গিয়েছে। শুধুমাত্র ১৫তম সদস্যের নাম নিয়ে কিছুটা ভাবনায় রয়েছে টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপ দলে অতিরিক্ত একজন পেসার দলের সঙ্গে নেওয়া হবে নাকি একজন ব্যাকআপ ওপেনার নেওয়া হবে তা নিয়ে রয়েছে চুলচেরা বিশ্লেষণ।

ব্যাট হাতে লিটন দাসের অফ ফর্ম কিছুটা ভাবিয়ে তুলেছে টিম ম্যানেজম্যান্টকে। এজন্য যুব বিশ্বকাপ জয়ী তানজিদ হাসান তামিম হতে পারেন বিশ্বকাপ দলের ১৫তম সদস্য। আর যদি পঞ্চম পেসার নেওয়া হয় সেক্ষেত্রে তানজিম হাসান সাকিব হতে যাচ্ছেন দলের সঙ্গী।

বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড: সাকিব আল হাসান ( অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, তানজিদ তামিম/তানজিম হাসান সাকিব।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ