মুরাদনগরে নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

মুরাদনগর প্রতিনিধি।।

কুমিল্লার মুরাদনগরে নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। ‘দুযোগ প্রস্তুতিতে লড়বো, স্মার্ট সোনার বাংলা গড়বো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রনালয়ের ব্যবস্থপনায় ওই দিবস অনুষ্ঠিত হয়।

রোববার দুপুরে এ উপলক্ষে একটি বনার্ঢ্য র‌্যালি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদের কবি নজরুল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা মোঃ শাহ আলম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুল হাই খানের উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, উপজেলা খাদ্য গুদামের পরিদর্শক সৈকত সেন গুপ্ত, বিএডিসির উপ-সহকারী প্রকৌশলী কাউছার আল মামুন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা কামাল হোসেন, সেলিমগীর হোসেন, কাব কমিশনার আহম আনোয়ার হোসেন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাংবাদিক নাজিম উদ্দিন, এম ফয়জুল ইসলাম, সাজ্জাদ হোসেন। এছাড়াও ফায়ার ফাইটার, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ মাঠে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম ও অগ্নিকান্ড নিয়ন্ত্রণ বিষয়ক বিভিন্ন কর্মকান্ডের মহড়া প্রদর্শন করা হয়। মহড়া প্রদশনের মাধ্যমে সাধারন মানুষকে অগ্নিকান্ডের শুরুতে সাহসী ভূমিকায় ফায়ার এক্সটিংগুইসার ও ভেজা কাপড় বা ভেজা পাটের বস্তা ব্যবহারের মাধ্যমে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাথমিক ভাবে আগুন নিয়ন্ত্রণে আনতে উৎসাহিত করেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ