মুরাদনগরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার শুভ উদ্বোধন

মুরাদনগর, কুমিল্লা প্রতিনিধি।।

প্রাণী সম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে কুমিল্লার মুরাদনগরের শুরু হয়েছে প্রাণী সম্পদ প্রদর্শনী মেলা ২০২৪। গতকাল বুধবার উপজেলার দূর্গা রাম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন ইউএনও সিফাত উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন স্তরের কর্মকর্তা, প্রান্তিক কৃষক, খামারি প্রমূখ।

ইউএনও সিফাত উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পাভেল খান পাপ্পু।

মেলায় বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি পশু পাখি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। বিশ্বের সবচেয়ে ছোট জাতের মুরগি, গরু, ছাগল, ভেড়া নিয়ে খামারিরা অংশগ্রহণ করেছেন। উপজেলা ভেটেনারি হাসপাতালের পক্ষ থেকে কখন কি ঔষধ প্রয়োগ করতে হবে, কীভাবে গরু-ছাগলের দুধ উৎপাদন বৃদ্ধি করা যাবে ইত্যাদি বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে। প্রাণিজ খাদ্যের মাঝে সফল নারী উদ্যোক্তাদের তৈরী সুস্বাদু বেকিং আইটেম, মিস্টি, সেমাই, মাঠার ব্যবস্থা করা হয়েছে আগত দর্শনার্থীদের জন্য।

খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে উফশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি অফিসের পক্ষ হতে সমগ্র উপজেলার ১০হাজার ৫শত জনের মাঝে বিঘা প্রতি ৫কেজি বীজ, ১০কেজি ডিএপি ও ১০কেজি এমওপি বিতরণ করা হয়েছে। ২৬লক্ষ ২৫হাজার টাকার বীজ, ১৯লক্ষ ৯৫হাজার টাকার ডিএপি, ১৮লক্ষ ৯০হাজার টাকার এমওপি সর্বমোট ৬৫লক্ষ ১০হাজার টাকার প্রণোদনা প্রদান করা হয় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের নিকট।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ