মোদির সঙ্গে বৈঠকের সম্ভাবনার কথা জানালেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক।।

জাতিসংঘের সাধারণ অধিবেশন চলার ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইডলাইনে বৈঠক করার চেষ্টা করবেন বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। গতকাল বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মনোভাব ব্যক্ত করেছেন।

আগামী ১০ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশন শুরু হতে যাচ্ছে। এবারের অধিবেশন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এ অধিবেশনে যোগ দেবেন ড. মুহাম্মদ ইউনূসসহ ৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) নিয়েও তিনি কথা বলতে চান। সার্কের চেতনা পুনরুজ্জীবীত হলে আট সদস্যের এই ব্লক এই অঞ্চলের অনেক সমস্যার সমাধান করতে পারবে।’

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান আরও বলেন, ‘একটি মহৎ উদ্দেশ্য নিয়ে সার্ক গঠিত হয়েছিল। কিন্তু এটি এখন কেবল কাগজে–কলমেই রয়েছে। কোনো কাজ করছে না।’

সার্কের সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা।

পিটিআইয়ের বরাত দিয়ে ভারতীয় আরেক সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া লিখেছে, এ মাসের শেষের দিকে নিউ ইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে চান ড. মুহাম্মদ ইউনূস। তিনি সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ছবি তোলার চেষ্টা করবেন বলেও জানিয়েছেন।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, আমরা অবশ্যই বৈঠক করার চেষ্টা করব (মোদির সঙ্গে)। সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা একত্রিত হয়ে একটি ছবি তোলাও চেষ্টা করব। আমরা সার্কের নাম ভুলে গেছি। আমরা চেষ্টা করব সার্ককে আবারও পুনরুজ্জীবিত করতে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আগামী ২৬ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে নরেন্দ্র মোদির বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ