ময়মনসিংহে নগর যুব কাউন্সিল গঠনে গাইডলাইন বিষয়ে পরামর্শ সভা

ময়মনসিংহ প্রতিনিধি।।

ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও সিরাক-বাংলাদেশ এর যৌথভাবে ময়মনসিংহ নগরে“ নগর যুব কাউন্সিল” গঠনে গাইডলাইন বিষয়ে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (২৭ই মে) বিকেলে ময়মনসিংহ নগরীর একটি স্থানীয় মিলায়নতনে এই সভা অনুষ্ঠিত হয়।

নগর যুব কাউন্সিল গাইডলাইন বিষয়ক এর পূর্বের গাইডলাইন ওয়ার্কশপে অস্থায়ী টাস্কফোর্স সদস্যদের সহযোগিতায় তৈরি খসড়া নীতিমালাগুলো নিয়ে স্থানীয় সরকারী ও বেসরকারি কর্মকর্তাবৃন্দদের সাথে পরামর্শমূলক আলোচনার মাধ্যমে একটি চূড়ারাত নীতিমালা তৈরি করা হয়।

উক্ত সভার এক পর্যায়ে, ময়মনসিংহ এর জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো: নুরুল আমিন কালাম বলেন, এই প্রকল্পের মাধ্যমে তরুণদের নতুন করে সুযোগ সৃষ্টি করার জন্য সিরাক-বাংলাদেশ কে সাধুবাদ জানায় এবং সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস প্রদান করে।

উক্ত পরামর্শমূলক আলোচনা সভায় সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত জানান, এই প্রকল্পের মাধ্যমে নগরের উন্নয়ন কর্মকান্ডে তরুণদের সম্পৃক্তকরণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।

প্রকল্পটির অধীনে তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলর হিসাবে নগর যুব কাউন্সিলে যোগদানের মাধ্যমে সিটি কর্পোরেশনে মেয়রের তত্ত¡াবধানে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, অংশগ্রহণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করবে। এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১১ ও ১৬ অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।

সিরাক-বাংলাদেশ এর সহকারী পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া সঞ্চলনায় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রফিকুল ইসলাম, সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত, সুশাসনের জন্য নাগরিক(সুজন) এর গৌরীপুর উপজেলার সভাপতি ইঞ্জিনিয়ার রিয়াজুল হাসনাত, ময়মনসিংহ এর যুব নাগরিক সমাজের সভাপতি শুভ্র চক্রবর্তী, আনোয়ারা করিম সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর সভাপতি কাব্য সুমি সরকার, দৈনিক সমকাল এর জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান, সাহায্যের ডাকপিয়ন এর সাধারন সম্পাদক হাসিবুল বাননা রিয়াদ এবং সাংবাদিক মো: মঈন উদ্দিন রায়হান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিরাক -বাংলাদেশ এর অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নাহিদুর রাহমান, অ্যাসোসিয়েট অ্যাডমিন অফিসার মোঃ আজিজুল হক, অ্যাসোসিয়েট ফিনান্স এবং অ্যাডমিন অফিসার প্রবাল রয় এবং প্রোগ্রাম অ্যাসোসিয়েট সুমাইয়া আক্তার মিলি।

উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় উন্নয়ন নীতিসমূহ তরুণদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে, ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুণদের সম্পৃক্ততার থাকবে। তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি শহরে (ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, নারায়ণগঞ্জ) নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের ইউএনডিইএফ ও ইউএনহ্যাবিটেটএর সহায়তায় দুই বছরব্যাপী প্রকল্প গ্রহন করেছে।

আরো দেখুনঃ