রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

অনলাইন ডেক্স।।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির দিনেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাতে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। নতুন নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়া ও তার মিত্রদের বিভিন্ন ফার্ম, ব্যাংক, উৎপাদকসহ অন্তত ৯০টি কোম্পানির পাশাপাশি বেশ কিছু ব্যক্তি ও সংস্থা রয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, নিষেধাজ্ঞার তালিকায় ওইসব ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে, যারা পূর্ববর্তী নিষেধাজ্ঞাগুলো এড়াতে রাশিয়াকে সহায়তা করেছে। তবে, এবার রাশিয়া যেন তৃতীয় পক্ষের মাধ্যমে নিষেধাজ্ঞাগুলো এড়াতে না পারে সেজন্য একটি টিম গঠন করার পরিকল্পনা করা হচ্ছে। এদিকে, একইদিনে ইউক্রেনকে নতুন করে ২০০ কোটি ডলারের সাহায্যের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সহায়তার পুরোটাই অস্ত্র ও গোলাবারুদ।

এর আগে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন হয়। সেখানে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের পাশাপাশি যুদ্ধ বন্ধ করতে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবে ইউক্রেনের পক্ষে জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ সদস্য ভোট দিয়েছে। রাশিয়াসহ সাতটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। বাংলাদেশ ও ভারতসহ ৩২টি দেশ ভোটদানে বিরত ছিল।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, ভোটের মাধ্যমে স্পষ্ট হয়েছে কে কার পক্ষে। রাশিয়াকে অবশ্যই তার অবৈধ আগ্রাসন বন্ধ করতে হবে। উল্লেখ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশ ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। এই যুদ্ধে দুই পক্ষের হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।
শান্ত/অননিউজ

আরো দেখুনঃ