র‍্যাগিং ও যৌন নিপীড়নের বিরুদ্ধে কুবি ছাত্রলীগের সমাবেশ ও পদযাত্রা

হাছিবুল সবুজ, কুবি

ছাত্রলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে র‌্যাগিং, বুলিং ও যৌন নিপীড়ন বিরুদ্ধে পদযাত্রা ও সমাবেশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগ। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে পদযাত্রা শুরু করে ছাত্রলীগ। পদযাত্রা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেন তারা।

এসময় কুবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদের সঞ্চলনায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ও ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ।
ইলিয়াস হোসেন সবুজ বলেন, বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে নতুন আগত শিক্ষার্থীদের মানসিকভাবে র‍্যাগিং করা হয়। এছাড়া আবাসিক হল ও বিভিন্ন অনুষদে শিক্ষক থেকে শিক্ষার্থীরা বিশেষ করে নারী শিক্ষার্থীদের যে সেক্সুয়াল হয়রানির স্বীকার হতেরহয় এগুলোর বিরুদ্ধে ছাত্রলীগ কর্মসূচি গ্রহণ করেছে। আমরা প্রচার-প্রচারণা ও লিফলেটের মাধ্যমে শিক্ষার্থীদের সচেতন করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, যদি বাংলাদেশ র‍্যাগিং বিরোধী কঠোর অবস্থানের র‍্যাগিং করা হয় সেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন করবে।

উপাচার্য ড. আবদুল মঈন ছাত্রলীগের উদ্দেশ্য বলেন, ক্যাম্পাসে র‍্যাগিং বিরোধী কর্মসূচি, ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের সেবা দেওয়া, ক্যাম্পাস ক্লিন এবং গ্রীন রাখা এই ধরনের কাজকে মানুষ বাহবা দেই। তোমরা এই কাজেগুলো চালিয়ে যাও। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর মুখ যেমন উজ্জল হয় তেমনি আমাদের মুখও উজ্জ্বল হয়।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষকসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো দেখুনঃ