র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে যা বললেন ডোনাল্ড লু

অনলাইন ডেস্ক।।

ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশে কূটনৈতিক সফরের অংশ হিসেবে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

মঙ্গলবার (১৪ মে) রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে নৈশভোজে অংশ নেন তিনি।

এ সময় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ইস্যু ও বঙ্গবন্ধুর পলাতক খুনিকে দেশে ফেরাতে আলোচনা হয়েছে দুজনের মধ্যে।

আলোচনা শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সালমান এফ রহমান বলেন, ডোনাল্ড লুকে আমরা র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর কথা বলেছি। লু আমাদের জানিয়েছেন, এই দুটি বিষয় তাদের জাস্টিস ডিপার্টমেন্টের কাছে। আর তাদের জাস্টিস ডিপার্টমেন্ট স্বাধীন। লু গত নির্বাচনের আগে বাংলাদেশ এসে র‍্যাবের উন্নতির প্রশংসা করেছেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, হোয়াইট হাউস থেকেও জাস্টিস ডিপার্টমেন্টকে বলা হয়েছে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে।

র‍্যাব প্রসঙ্গের পাশাপাশি রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন সালমান এফ রহমান। তিনি বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ডোনাল্ড লু।

শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে আইএলও এবং মার্কিন দাবি একই রকম জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, শ্রম অধিকারে আইএলও সন্তুষ্ট হলে যুক্তরাষ্ট্রও সন্তুষ্ট হবে।

মার্কিন ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা করা হয়েছে কি না, এ প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এ অঞ্চলে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আনা, জলবায়ু পরিবর্তন, ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে।

ডোনাল্ড লুর সম্মানে আয়োজিত এই নৈশভোজে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিপু, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর ফারুক সোবাহান ও ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

সূত্র : আরটিভি অনলাইন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ