শস্য চুক্তি বাতিলের হুমকি রাশিয়ার

অনলাইন ডেস্ক।।

ইউক্রেনের সঙ্গে স্বাক্ষরিত কৃষ্ণসাগর শস্য চুক্তি থেকে সরে আসার হুমকি দিয়েছে রাশিয়া। এই চুক্তির সর্বশেষ বর্ধিত মেয়াদ আগামী ১৮ মে শেষ হতে যাচ্ছে। ফলে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ঝুঁকি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের গ্রীষ্মে জাতিসংঘ এবং তুরস্ক যুদ্ধরত দুই পক্ষের সঙ্গে মধ্যস্থতা করে চুক্তি সই করেছিল। এক বছরের বেশি সময় আগে করা এই চুক্তির ফলে রাশিয়া ও ইউক্রেনের খাদ্য সামগ্রী এবং অন্যান্য পণ্য পরিবহন সম্ভব হয়। চুক্তির শর্ত অনুযায়ী, এর মেয়াদ শেষ হলে ১২০ দিনের জন্য বাড়ানোর কথা বলা হলেও গত মার্চ মাসে রাশিয়া ৬০ দিনের জন্য বাড়াতে সম্মত হয়। ফলে আবারো চুক্তিটি বর্ধিতকরণের প্রয়োজন দেখা দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, রাশিয়া যদি সত্যিই সত্যিই চুক্তির মেয়াদ বাড়াতে রাজি না নয়, তাহলে বিশ্বব্যাপী খাদ্য সংকটকে আরও জটিল করে তুলবে। বিশেষ করে, দুর্যোগকবলিত ও সংকটপূর্ণ এলাকায় এই সংকট ভয়াবহ আকার ধারণ করবে।

সম্প্রতি বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান সিন্ডি ম্যাককেইন বিবিসিকে জানিয়েছেন, চুক্তিটি অবশ্যই নবায়ন করতে হবে। তা না হলে খাদ্য সংকটে পড়ে যাবে গোটা বিশ্ব।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ