শিশুদের বাঙ্গালী সংস্কৃতি চর্চা ও অসাম্প্রদায়িক চেতনায় উদ্ভুদ্ধ করতে হবে- এডভোকেট টুটুল

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান এড মো. আমিনুল ইসলাম টুটুল বলেছেন “ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের র্স্মাট বাংলাদেশ গড়তে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনার পাশাপাশি অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটাতে হবে, বাঙ্গালী সংস্কৃতি চর্চায় উদ্ভুদ্ধ করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন খাঁটি মুসলিম হিসেবে নামাজ-কালাম সহ সকল ধর্মীয় আচার-অনুষ্ঠান যেমন পালন করেন তেমনি তিনি অসাম্প্রদায়িক চেতনাও লালন করেন। ছোট শিক্ষার্থীদের মাঝে যেন সাম্প্রদায়িকতার বীজ বপন না হয় শিক্ষক-কমিটিতে সজাগ দৃষ্টি রাখতে হবে। আজকে বিশে^র দিকে তাকালে দেখবেন সাম্প্রদায়িক চেতনা লালন আফগানিস্তান-শিরিয়ার কি ভয়াবহ অবস্থা। সেখানে সাম্প্রদায়িকতার দোহাই দিয়ে মসজিদে বোমা মেরে মানুষ হত্যা করা হচ্ছে । এ হত্যা কোন ভাবেই ইসলাম সমর্থন করে না। অপসংস্কৃতি চর্চা ও স্মাট ফোনের অপব্যবহার রোধে স্কুলে পড়–য়া শিক্ষার্থীরকে স্মাটফোন থেকে দূরে রাখতে হবে। সামাজিক অবক্ষয় রোধে পরিবার এবং অভিভাবকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

গতকাল শনিবার কুমিল্লা আদর্শ সদর উপজেলার কমলাপুর চাইল্ড হেভেন পাবলিক স্কুলের বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার সুলতান আহমেদ। বিশেষ অতিথি ছিলেন কালিরবাজার ইউপি চেয়ারম্যান মো. নুরুল ইসলাম সিআইপি, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. ইউনুছ। স্বাগত বক্তব্য দেন ও অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এম এইচ মনির । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. আবদুর রহিম ,শিক্ষানুরাগী ও সমাজ সেবক মো. আমিনুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মাকসুদুর রহমান টিটু,ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি জামাল খান, ইউপি মেম্বার আবদুল মান্নান, মো. কামরুজ্জামান, শিক্ষানুরাগী আবদুল ওহাব মাষ্টার, আবদুস সামাদ ভূইয়া, সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ফরহাদ হোসেন, বিদ্যালয়ের পরিচালক শাহিনা বেগম, শামছুন্নাহার সালমা, ইকবাল হোসেন, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা মনির হোসেন, জহিরুল ইসলাম, যুবলীগ নেতা কামাল হোসেন , ছাত্রলীগ নেতা মেহেদী হাসান রিমন প্রমুখ।

আরো দেখুনঃ