শুক্রবার থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হচ্ছে স্বাধীনতা বই মেলা

মৌলভীবাজার প্রতিনিধি।।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার ২৫ মার্চ থেকে শুরু হচ্ছে স্বাধীনতা বই মেলা ২০২২। শুক্রবার বিকেল ৩টায় শ্রীমঙ্গল পৌরসভা শহীদ মিনার প্রাঙ্গনে এই বই মেলার উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। মেলা চলবে ২৭ মার্চ পর্যন্ত। মেলায় ঢাকা থেকে ইত্যাদি গন্থ প্রকাশ, তিউড়ি প্রকাশনী, বড়লেখার মাছরাঙ্গা প্রকাশনীসহ স্থানীয় বিভিন্ন প্রকাশনীর ২০টি স্টল বসছে। থাকছে মুক্তিযুদ্ধ যাদুঘরেরও বই।
এ উপলক্ষে আয়োজন করা হয়েছে সাহিত্য আড্ডা, পুস্তক সমালোচনা, স্বরচিত কবিতা আবৃত্তি ও পঠিত কবিতার উপর পাঠ এবং সংগীতানুষ্ঠান।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব সাংবাদিক বিকুল চক্রবর্তী জানান, প্রতিবছর শ্রীমঙ্গলে সার্বজনীনভাবে বই মেলার আয়োজন হয়ে থাকে। গত দুই বছর করোনার কারনে মেলা হয়নি। এবছর আরম্বরেই এর আয়োজন করেছেন তারা।

তিনি জানান, মেলায় শিশুদের বই, মুক্তিযুদ্ধের বই, বঙ্গবন্ধুর বই ও দেশের খ্যাতনামা কবিদের লেখা বই এর সমাহারে প্রায় ২০টি স্টল অংশগ্রহন করছে। মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলার সাহিত্য আড্ডায় থাকছে সিলেট বিভাগের সর্বাধিক প্রকাশিত কবি অধ্যাপক নৃপেন্দ্র লাল দাশের ১০৬টি বই এর বিশেষ বিশেষ সংখ্যা নিয়ে আলোচনা। থাকছে সিলেট বিভাগের প্রখ্যাত সংগীত শিল্পী ডা: বিনেন্দু ভৌমিকের “দেশলাই” এর বিশেষ পরিবেশনা। থাকছে উদীচী শিল্পী গোষ্ঠী, শ্রীমঙ্গল সাংস্কৃতিক একাডেমী, নৃত্যালয় ও নৃত্যাঙ্গনের বিশেষ পরিবেশনা।

আরো দেখুনঃ