শুনানির নোটিশ না পাওয়ায় মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে পারেননি সোনারগাঁয়ের মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন

নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)।।

শুনানীর নোটিশ না পাওয়ায় মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভূক্ত হতে পারেননি সোনারগাঁয়ের দেলোয়ার হোসেন। সোনারগাঁ উপজেলা ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডারসহ তার সঙ্গী মুক্তিযোদ্ধারা তাকে মুক্তিযোদ্ধা হিসেবে সনাক্ত করলেও তালিকাভ‚ক্ত না হওয়ায় তিনি পাচ্ছেন না সরকারি সুযোগ সুবিধা।

সোনারগাঁয়ের হাড়িয়া গ্রামের বাসিন্দা দেলোয়ার হোসেন জানান, তিনি ১৯৭১ সালে গ্রামের অন্যান্য মুক্তিযোদ্ধার সাথে মুক্তিযুদ্ধে অংশ নেন। কিন্তু নিজে অশিক্ষিত হওয়ায় মুক্তিযোদ্ধা সার্টিফিকেট গ্রহন করেননি।

শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের সূযোগ সুবিধা বৃদ্ধি পাওয়ায় তিনি মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হওয়ার জন্য ২০২০ সালে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে (জামুকা) আবেদন করেন। কিন্তু মুক্তিযোদ্ধা হিসেবে তালিকুভুক্তির জন্য তাকে যে নোটিশ দেয়া হয় সেটি তিনি পাননি। ফলে যথাসময়ে উপস্থিত হতে পারেননি।

তিনি জানান, তার সহযোগি মুক্তিযোদ্ধা আবু বকর সিদ্দিক, মঞ্জুর ইসলাম ও আব্দুল বাতেন তালিকাভুক্ত হয়ে শুরু থেকেই ভাতা পাচ্ছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে মুক্তিযোদ্ধা আবু বকর সিদ্দিক জানান, দেলোয়ার হোসেন আমাদের সাথেই যুদ্ধ করেছে। বিভিন্ন অপারেশনে অংশ নিয়েছে। অজ্ঞতা বশতঃ সে মুক্তিযোদ্ধা হিসেবে নাম তালিকাভূক্ত করেনি।

সোনারগাঁয়ের ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার ওসমান গণি জানান, দেলোয়ারকে আমি ব্যাক্তিগতভাবে চিনি। সে দুই নং সেক্টরে যুদ্ধ করেছে এবং মুক্তিযুদ্ধে পারা পারে জন্য মাঝি হিসাবে কাজ করতেন। বর্তমানে অসহায় অবস্থায় আছে। সে তালিকাভুক্ত হোক আমি এটা চাই।

এ ব্যাপারে জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার নুরুল হুদা জানান, বিষয়টি দেখার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। উর্ধ্বতন পর্যায় থেকে তার শুনানী পুনরায় গ্রহনের নির্দেশ দেয়া হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আরো দেখুনঃ