বাংলাদেশের একাদশ শ্রীলঙ্কার বিপক্ষে যেমন হতে পারে

অনলাইন ডেস্ক।।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ (১৩ মার্চ) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের সাগরিকায় ম্যাচ শুরু দুপুর আড়াইটায়।

এর আগে, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরে যায় টাইগাররা। তাই তো ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডেতে ভালো কিছু করার প্রত্যয় লাল-সবুজের প্রতিনিধিদের।

লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে পরিসংখ্যান খুব একটা সুখকর নয়। এখন পর্যন্ত ৫৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এর মধ্যে টাইগাররা ১০টিতে এবং লঙ্কানরা ৪২টি জিতেছে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

সর্বশেষ বাংলাদেশ সফরটি লঙ্কানদের জন্য হতাশার ছিল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিল তারা। এর আগে, বাংলাদেশের বিপক্ষে সবগুলো সিরিজই জিতেছে দলটি।

এ ছাড়া বাংলাদেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ এবং এশিয়া কাপ জয়ের নজির আছে তাদের। বাংলাদেশের মাটিতে টাইগারদের বিপক্ষে ১৪ ম্যাচে জয় ও ৬টিতে হেরেছে শ্রীলঙ্কা।

তবে সবকিছু ছাপিয়ে ঘরের মাঠে ভালো একটি সিরিজের প্রত্যাশা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। সব ক্রিকেটারের কাছ থেকে ধারাবাহিক পারফর্মেন্সও আশা করেন তিনি।

এদিকে ম্যাচের একদিন আগেই সেরা একাদশ নিয়ে খানিকটা আভাস দিয়েছিলেন টাইগার দলপতি শান্ত। তবে এই ম্যাচে সেরা একাদশ সাজাতে কিছুটা বেগ পেতে হতে পারে টিম ম্যানেজমেন্টকে।

কারণটাও সহজ। বাংলাদেশের ঘোষিত স্কোয়াডে আছেন প্রতিষ্ঠিত চার ওপেনার। তাই কে খেলবেন, কে খেলবেন না; তা এখনও নিশ্চিত না। তবে সবকিছু বিবেচনায় লিটনের জায়গা একপ্রকার নিশ্চিত। গোড়াপত্তনে লিটনের সঙ্গে কে থাকছেন, তা খোলাসা করেননি শান্ত। তার ভাষ্যমতে, এখন এটা বলতে চাইছি না। দলের জন্য যেটা ভালো মনে হবে, সেটাই করা হবে।

তবে সৌম্য সরকারকে নিয়ে বেশ আশাবাদী টাইগার দলপতি। শান্তর ভাষ্যমতে, অনেক দিন পর এসে গত সিরিজে তিনটা ম্যাচ খেলল (সৌম্য), একটা তো বড় ইনিংসও খেলল। তবে ধারাবাহিকতা সব ব্যাটসম্যানেরই ধরে রাখা প্রয়োজন। সৌম্যসহ সবাই সেটা নিয়ে কাজ করছে। আশা করব, এই সিরিজেও সুযোগ পেলে দলের জন্য ভালো কিছু করবে।

এদিকে ওপেনিংয়ে সৌম্য-লিটন জুটিকে দেখা গেলে এরপর থাকবেন অধিনায়ক নিজেই। মিডল-অর্ডারে মুশফিক, তাওহীদ এবং মাহমুদউল্লাহ্ও প্রায় নিশ্চিত।

পেস ইউনিটে বরাবরের মতো শরিফুল, তাসকিন এবং মোস্তাফিজ ত্রয়ীকেই দেখা যেতে পারে। আর স্পিন বিভাগে মিরাজের পাশাপাশি রিশাদকে পরখ করা হতে পারে।

প্রথম ম্যাচে টাইগারদের সম্ভাব্য একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

সূত্র : আরটিভি অনলাইন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ