সংসদ নির্বাচনে ৩০০ আসনে স্বতন্ত্র হিসেবে লড়তে চান ৭৪৭ জন

অনলাইন ডেস্ক।।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটের মাঠে লড়তে চান ৭৪৭ জন।এছাড়া সারাদেশের রির্টানিং অফিসে ২৭১৩ জন ( সংশোধিত) প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। তার মধ্য আওয়ামীলী ২৯৮ টি আসনে মনোনয়ন জমা দেয়। সাথে ৫ টি আসনে ২ টি করে মনোনয়ন জমা দেয় দলটি। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি জমা দেয় ২৮৬ টি আসনে। তারা ১৮ টি আসনে দুইটি করে দলীয় মনোনয়ন জমা দেয়।

শুক্রবার (১ ডিসেম্বর) নির্বাচন কমিশন ইসি সূত্রে এই তথ্য জানা যায়। ইসি জানায়, দ্বাদশ নির্বাচনে ৩০০ সংসদী আসনে ৩০ টি নিবন্ধিত দলের ১৯৬৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৭৪৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ইতোমধ্যে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে।রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার)।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ