সুগন্ধি বেশি সময় স্থায়ী করতে যা করবেন

অনলাইন ডেস্ক।।

সুগন্ধির উপর দোষ চাপানোর আগে জেনে নিন, সেটি ব্যবহার করার সময়ে আপনার কোনও ভুলভ্রান্তি হচ্ছে কি না? কিছু অভ্যাসের জন্যও সুগন্ধির রেশ তাড়াতাড়ি মিলিয়ে যেতে পারে। বন্ধুর সঙ্গে দেখা হলেই তার সুগন্ধির গন্ধতে মন ভরে যায়। ওর থেকে সুগন্ধির নামটা জেনে খুব শখ করে দামি একটি সুগন্ধি কিনে আনলেন। সেজেগুজে সুগন্ধি লাগিয়ে হয়তো বিশেষ মানুষের সঙ্গে দেখা করে বেরোলেন। অথচ গন্তব্যে পৌঁছনোর আগেই গন্ধ গেল মিলিয়ে। তাতে মনটা খারাপ হয়ে যাওয়ারই কথা। বন্ধুর গায়ে তো অনেক ক্ষণ টিকে থাকে গন্ধ অথচ আপনার এই হাল কেন, ভেবেই নাজেহাল? তবে সুগন্ধির উপর দোষ চাপানোর আগে জেনে নিন, সেটি ব্যবহার করার সময়ে আপনার কোনও ভুলভ্রান্তি হচ্ছে কি না? কিছু অভ্যাসের জন্যও সুগন্ধির রেশ তাড়াতাড়ি মিলিয়ে যেতে পারে।

১) অনেকের অভ্যাস বাথরুমে বাকি প্রসাধনীর সঙ্গে সুগন্ধিও রেখে দেওয়া। কিন্তু বাথরুমে আর্দ্রতা সব সময়ে বেশি থাকে। সুগন্ধি রাখতে হয় একটু অন্ধকার কিন্তু শুকনো জায়গায়।

২) পাল্‌স পয়েন্টে সুগন্ধি লাগালে সেটা অনেক ক্ষণ থাকে, এ কথা সত্যি। কিন্তু বেশির ভাগ মানুষই লাগানোর পর হাত দু’টো ঘষে নেন। এটা করলে কিন্তু গন্ধ টিকে থাকে না, বরং উড়ে যায়। তার চেয়ে হাওয়ায় শুকোতে দিন।

৩) অনেকে ব্যবহারের আগে সুগন্ধির শিশি ঝাঁকিয়ে নেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। সুগন্ধির সঙ্গে হাওয়া মিশে তার আসল গন্ধ উবে যায়।

৪) গোসলের ঠিক পরে ত্বকের রন্ধ্রগুলি খোলা থাকে, সেই সময়টি ত্বকে সুগন্ধি লাগানোর জন্য আদর্শ। গোসল সেরে গায়ে ময়শ্চারাইজ়ার ব্যবহার করে নিয়ে সুগন্ধি লাগিয়ে ফেলতে পারেন । গন্ধ দীর্ঘ ক্ষণ টিকে থাকবে।

৫) যদি সুগন্ধি স্প্রে করার আগে সেই জায়গায় একটু পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন, তা হলে অনেক ক্ষণ গন্ধ গায়ে লেগে থাকবে।

সুত্রঃ আনন্দবাজার

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ