সেলুনে অলসতা কাটাতে পঞ্চগড়ে ‘সেলুন পাঠাগার’ চালু

পঞ্চগড় প্রতিনিধি।।

জ্ঞানের আলো ছড়াতে এবং অলসতা কাটাতে এক ভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে আল আমিন নামে এক তরুণ। সেলুনে চুল কাটা বা অন্যকোন কাজে গিয়ে অপেক্ষার সময়টা বই পড়েই কাটাবেন পঞ্চগড়ের গ্রাহকরা।

‘পরিলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই’ এমন একটি প্রতিপাদ্য নিয়ে শহরের সেলুনগুলোতে লাইব্রেরী গড়ে তোলার কার্যক্রম হাতে নিয়েছে জাতীয় কবি নজরুল ইসলাম স্মৃতি পাঠাগার। এই পাঠাগারের উদ্যোক্তা মকবুলার রহমান সরকারি কলেজের বাংলা বিভাগের সম্মান তৃতীয় বর্ষের ছাত্র আল আমিন।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে নিউ পারসন একস্লুসিভ জেন্টস পার্লারে এই সেলুন পাঠাগারের উদ্বোধন করেন মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ্য এম দেলওয়ার হোসেন প্রধান। এসময় সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক হাসনুর রশিদ বাবু, ব্যাংক এশিয়া পঞ্চগড় শাখার ম্যানেজার আব্দুল হামিদ সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্যোক্তা আল আমিন জানান, আগামী ২১ ফ্রেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে পঞ্চগড় জেলা শহরে ২১ টি সেলুনে ২১ টি সেলুন পাঠাগার গড়ে তোলবেন তিনি। এজন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে বই সংগ্রহ করছেন তিনি । সেলুনে এসে অপেক্ষার সময়টুকু অনেকে মোবাইল্য গেম খেলে কাটিয়ে দেন । অনেকে বিরক্ত হন । এখন থেকে তারা বই পড়তে পারবেন। সম্পুর্ণ বই পড়ে ফেলতে না পাড়লেও বইয়ের নামগুলো জানবেন । লেখকের নাম জানবেন । পরে তারা বইটি সংগ্রহ করে পড়ে ফেলবেন । মুলত: বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করাই সেলুন পাঠাগারের উদ্দেশ্য।

আরো দেখুনঃ