সোনাগাজীতে তিন ফসলি জমিতে আশ্রয় কেন্দ্র নির্মাণের পাঁয়তারার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

জাবেদ হোসাইন মামুন, সোনাগাজী (ফেনী)||
ফেনীর সোনাগাজী সদর ইউনিয়নের চরশাহাপুরে তিন ফসলি জমিতে আরো একটি আশ্রয় কেন্দ্র নির্মাণের পাঁয়তারার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সর্বস্তরের জনতা। শনিবার সকালে চরশাহাপুরে ধানের জমিতে দাঁড়িয়ে মানববন্ধন ও শাহাপুর গ্রামে বিক্ষোভ মিছিল করেছেন তারা। দুই সহস্রাধিক কৃষক, শ্রমিক, ভূমি মালিক নারী-পুরুষ এ কর্মসূচীতে অংশ নেন।

চরশাহাপুর তিন ফসলি ভূমি রক্ষা কমিটির সভাপতি আবুল কাসেমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল মান্নান বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক নেতা সিরাজুল ইসলাম, আবুল কালাম, আবুল হাশেম, সাফিয়া খাতুন, আলমগীর হোসেন, মো. জহির, মোশারফ হোসেন, লোকমান হোসেন ও গিয়াস উদ্দিন প্রমূখ।

এসময় বক্তারা বলেন, চরশাহাপুর গ্রামে ইতোপূর্বে তিনটি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এর মধ্যে চরশাহাপুর গ্রামের চরশাহাপুর মৌজায় তিন ফসলি জমিতে আরো একটি আশ্রয় কেন্দ্র নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। সম্প্রতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভূমিগুলোতে খুঁটি দিয়ে আশ্রয় কেন্দ্র নির্মাণের জন্য চিহ্নিত করা হয়েছে। গ্রামবাসীর দাবি চিহ্নিত ভূমিতে তিন ফসল চাষ করে গ্রামবাসী জীবিকা নির্বাহ করে আসছে। তিনটি আশ্রয় কেন্দ্র থাকা স্বত্ত্বেও একই গ্রামে আরো একটি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা মানে মরার উপর খাড়ার ঘাঁ। এমনটাই দাবি করেন কৃষক, শ্রমিক ও সর্বস্তরের জনতা। উক্ত আশ্রয় কেন্দ্র নির্মিত হলে তিন ফসলি ভূমি ধ্বংসের পাশিপাশি সামাজিক অবক্ষয়েরও আশংকা করেন তারা। সামাজিক স্থিতিশীলতা ও তিন ফসলি ভূমি রক্ষায় অন্য মৌজায় প্রস্তাবিত আশ্রয় কেন্দ্র নির্মাণের দাবি জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ফসলি জমি রক্ষা করেই আশ্রয় কেন্দ্র নির্মাণের আহবান জানান তারা।

আরো দেখুনঃ