স্বাস্থ্য নিয়ে উদ্বেগ, নির্বাচন থেকে বাইডেনকে সরে যাওয়ার আহ্বান

আনলাইন ডেস্ক।।

চলতি বছরের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আসন্ন সেই নির্বাচনের আগে সম্প্রতি টেলিভিশন বিতর্কে অংশ নেন দুই প্রধান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিতর্কে প্রেসিডেন্ট বাইডেনের ‘পারফরম্যান্সে’ বেড়েছে তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ। আর এরপরই নির্বাচনী দৌড় থেকে বাইডেনকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড।

রোববার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৫ নভেম্বরের নির্বাচন সামনে রেখে চার বছরের মধ্যে গত সপ্তাহে প্রথমবারের মতো একে অন্যের মুখোমুখি হন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাইডেন-ট্রাম্পের প্রথম সেই বিতর্কে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের পারফরম্যান্সের পরে তার স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ দেখা দেয়।

আর সেই উদ্বেগের কথা উল্লেখ করে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড প্রেসিডেন্ট জো বাইডেনকে আসন্ন প্রেসিন্ট নির্বাচনের দৌড় থেকে সরে আসার আহ্বান জানিয়েছে। জো বাইডেনের বর্তমান বয়স ৮২ বছর এবং আসন্ন নির্বাচনে জয়ী হলে তিনি যখন দ্বিতীয় মেয়াদ শেষ করবেন তখন তার বয়স হবে ৮৬ বছর। তিনি হবেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

‘দেশের সেবা করার জন্য, প্রেসিডেন্ট বাইডেনকে নির্বাচনের দৌড় থেকে সরে আসা উচিত’ শিরোনামে এক সম্পাদকীয়তে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড যুক্তি দিয়ে বলেছে, আমেরিকান জনসাধারণকে আরেক মেয়াদের দাবি পূরণের ক্ষমতা সম্পর্কে আশ্বস্ত করতে ব্যর্থ হয়েছেন জো বাইডেন।

নিবন্ধে বলা হয়েছে, ‘তবে (বিতর্কে) যা সরলভাবে দেখা গেছে তা ভোটাররা উপেক্ষা করবে বলে আশা করা যায় না: জো বাইডেন আর চার বছর আগের মতো সেই ব্যক্তি নন।’

সম্পাদকীয়টিতে বাইডেনকে তার দ্বিতীয় মেয়াদের জন্য পরিকল্পনা প্রকাশ করতে এবং রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের উস্কানি মোকাবিলায় বিতর্কের সময় বাইডেনের সংগ্রামকেও উল্লেখ করা হয়েছে।

এতে সেই ধরনের ডেমোক্র্যাটিক নেতাদের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে যারা ট্রাম্পের আরও শক্তিশালী বিকল্প হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারবেন। একইসঙ্গে প্রেসিডেন্ট বাইডেনকে পুনরায় নির্বাচন না করার বিষয়ে ঘোষণা দিতেও সম্পাদকীয়তে অনুরোধ করা হয়েছে।

অবশ্য বাইডেনকে পদত্যাগ করার আহ্বান জানানো সত্ত্বেও আগামী নভেম্বরে শেষ পর্যন্ত বাইডেন এবং ট্রাম্পের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হলে তাকেই সমর্থন করার অভিপ্রায় প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড।

জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার সিএনএন-এ তাদের প্রথম লাইভ বিতর্কে মুখোমুখি হন। বিতর্কে বাইডেনের পারফরম্যান্স দ্বিতীয় মেয়াদে তার বয়স এবং ফিটনেস সম্পর্কিত উদ্বেগ দূর করতে ব্যর্থ হয়েছে, এই কারণে তার এই বিতর্ক পরবর্তীতে ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছে।

বিতর্কে বাইডেনকে তার বয়স সম্পর্কে প্রশ্ন করা হয়, তিনি যখন দ্বিতীয় মেয়াদ শেষ করবেন তখন তার বয়স হবে ৮৬ বছর। তিনি হবেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট বাইডেন জবাবে বলেন, একসময় তিনি সবচেয়ে কমবয়সী আইনপ্রণেতা বলে সমালোচনার শিকার হতেন এবং ট্রাম্প তার চেয়ে ‘তিন বছরের ছোট এবং অনেকটাই কম যোগ্য’।

বাইডেন আরও বলেন, ‘রেকর্ড দেখুন। দেখুন তিনি (ট্রাম্প) যে ভয়ানক পরিস্থিতি রেখে গিয়েছিলেন সেখান থেকে কীভাবে ঘুরে দাঁড়িয়েছি।’

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ