হামাস-ইসরায়েলের সংঘাতে নিহত ১ হাজার ছাড়াল

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাতে নিহতের সংখ্যা ১ হাজার ১শ’ ছাড়িয়েছে। ইসরায়েলে নিহত সাত শতাধিক। ত্রিমুখী হামলা চালাচ্ছে হামাস। এমন পরিস্থিতে তেল আবিবকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

দীর্ঘ ইসরায়েলি অবরোধের পর প্রতিরোধের ঘোষণা দিয়ে দেশটির ভেতরে ঢুকে হামলা চালাচ্ছে ফিলিস্তিন মুক্তি আন্দোলনের সংগঠন হামাস। গাজা থেকে চালানো হামাসের আকস্মিক ও নজিরবিহীন রকেট হামলায় দিশেহারা তেলআবিব।

এবার দক্ষিণ ইসরায়েলের কিব্বুৎজ রি-ইম এলাকার কাছাকাছি এবং গাজা উপত্যকার অদূরে নেগেভ মরুভূমিতে একটি সঙ্গীত উৎসব অনুষ্ঠানে হামলা চালিয়েছে সংগঠনটি। এতে প্রাণ হারায় দুই শতাধিক মানুষ। পাশাপাশি শতাধিক ইসরাইলী নাগরিককে ধরে নিয়ে গেছে হামাস। এছাড়া নতুন করে ইসরায়েলের শহর মাগেনে প্রবেশ করেছে যোদ্ধারা। তাদের প্রতিহত করতে ট্যাঙ্ক ব্যবহার করছে ইসরায়েলি বাহিনী।

চলমান সংঘাতে মাত্র একদিনে তেল আবিবের গুরিয়ান বিমানবন্দর দিয়ে অন্তত ৬০ হাজার ইসরায়েলি দেশত্যাগ করেছে। এখনো হাজার হাজার মানুষ বিমানবন্দরে ভিড় করছেন।

এদিকে, ইসরায়েলি পাল্টা হামলায় গাজা উপত্যকার প্রায় ৮০ শতাংশ পরিবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। ১৭ বছর ধরে অবরুদ্ধ গাজায় ইসরায়েল নতুন করে স্থল অভিযান চালাতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া দক্ষিণে রাফাহ থেকে উত্তরে বেইট হানুন এলাকা পর্যন্ত বেশ কয়েকটি শহরে বাড়িঘর ভেঙে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বহু মানুষ।

ফিলিস্তিন মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতের মধ্যে দেশটিকে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে সমরাস্ত্র দেওয়ার পাশাপাশি ইসরায়েলের কাছাকাছি রণতরি পাঠাচ্ছে দেশটি।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ