হারের পর যা বলছেন রোহিত

এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচে কোনো হিসেব-নিকাশ ছিল না বাংলাদেশের। এমনকি কি জয়-পরাজয়ে কোনো লাভ-ক্ষতির বিষয়ও ছিল না। কেবলই নিয়মরক্ষার ম্যাচে নেমেছিল দল দুটি। তবে ভারত ও বাংলাদেশের ম্যাচ বর্তমানে মর্যাদার লড়াইয়ে এসে দাঁড়িয়েছে। আর সেই লড়াইয়ে রোমাঞ্চ জাগানিয়া এক জয় ছিনিয়ে নিয়েছে লাল-সবুজেরা। যে কারণে ভারতীয় সাংবাদিকদের তোপের মুখেই পড়েছিলেন রোহিত শর্মাও।

অনেকের ভাষ্য, শেষ ম্যাচে পাঁচ পরিবর্তনই বাংলাদেশের বিপক্ষে ভারতের হারের অন্যতম কারণ। তবে এর পেছনে ব্যাখ্যাও দিয়েছেন ভারতীয় কাপ্তান। রোহিতের দাবি, আগামী দিনের জন্য দলকে তৈরি করাই এমন সিদ্ধান্তের মূল কারণ।

রোহিতের ভাষ্য, যারা এই আসরে এখন পর্যন্ত খেলেনি, তাদের কিছুটা সময় দিতে চেয়েছিলাম। দলের বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দিনের জন্যে ওদের তৈরি করে দিতে চাই। অনেকেরই বিশ্বকাপে খেলার সম্ভাবনা রয়েছে। তাদের প্রস্তুত করতে চেয়েছিলাম। কিন্তু খেলার মানের সঙ্গে কোনো আপস করতে চাইনি।

এদিকে বাংলাদেশের বোলারদের বরাবরই সাহায্য করেছে কলম্বোর প্রেমাদাসার উইকেট। যে কারণে বেশ চাপেই পড়েছিল ভারতীয় শক্তিশালী ব্যাটিং লাইন-আপ। তানজিদ-মোস্তাফিজদের ওপেনার শুভমান গিল থামাতে পারলেও বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। যে কারণে সংবাদ সম্মেলনে গিলের প্রশংসায়ও মাতলেন ভারতীয় অধিনায়ক।

রোহিতের ভাষ্য, অসাধারণ ব্যাট করেছে শুভমান। নিজের খেলার প্রতি ওর আত্মবিশ্বাস অন্য পর্যায়ের। সে কী ভাবে খেলতে চায় সেটা খুব ভাল করেই জানে। দলের হয়ে ওকে কী করতে হবে সে সম্পর্কে স্পষ্ট ধারণা রয়েছে। গত বছরে ওর ফর্মের দিকে এক বার তাকান। নতুন বলে বেশ ভাল দেখিয়েছে ওকে।

বাংলাদেশি বোলারদের পাশাপাশি সতীর্থ অক্ষর প্যাটেলের প্রসঙ্গেও কথা বলতে ভুল করেননি রোহিত। ভারতীয় অধিনায়কের মন্তব্য, বাংলাদেশের বোলাররা দারুণ বল করেছে। খুবই নিয়ন্ত্রিত বোলিং। আক্রমণের সুযোগ পাইনি। তার মধ্যে শেষ পর্যন্ত লড়াই করেছে অক্ষর। ওর চারিত্রিক দৃঢ়তা সম্পর্কে দলের সবাই জানি।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ