হিলিতে দশ দিনের ব্যবধানে রসুনের দাম বেড়ে প্রায় দ্বিগুন বিপাকে নিন্ম আয়ের মানুষ

হিলি প্রতিনিধি

দিনাজপুরের হিলিতে দশ দিনের ব্যবধানে রসুনের দাম বেড়ে প্রায় দ্বিগুন হয়েছে। দশদিন আগেও প্রতি কেজি রসুন ৫০টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা ৯০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে রসুনের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের খেটে খাওয়া মানুষজন।

হিলি বাজারে রসুন কিনতে ইয়াসিন আলী বলেন, বাজারে সবকিছুর দাম বাড়তি কয়েকদিন আগে যে রসুন ৫০টাকা কেজি কিনলাম এখন সে রসুন কিনতে হচ্ছে ৯০টাকা কেজি দরে। এভাবে জিনিসপত্রের দাম বাড়লে আমাদের মতো মানুষদের তো সমস্যা আমাদের তো আর নতুন করে আয় রোজগার বাড়ছেনা যে দাম বাড়লেও সমস্যা হবেনা। বাড়তি দামের কারনে আমাদের সংসারের ব্যায়ভার মেটাতে খুব সমস্যা হচ্ছে। বাধ্য হয়ে পণ্য ক্রয়ের পরিমান কমিয়ে দিতে হচ্ছে আগে যেখানে হাফকেজি কিনতাম এখন সেখানে আড়াইশো গ্রাম কিনতে হচ্ছে। দামটা যদি একটু কম নাগালের মধ্যে থাকে তাহলে আমাদের জন্য সুবিধা হয়।

হিলি বাজারের রসুন বিক্রেতা শাকিল খান বলেন, বাজারে সাধারনত নাটোরের রসুন দিয়ে এই অঞ্চলের মানুষের রসুনের চাহীদা মিটে। কিন্তু এবারে দিনাজপুরে রসুনের ভালো আবাদ হওয়ায় সেই রসুন দিয়ে বর্তমানে এই অঞ্চলের রসুনের চাহীদা মিটছে। তবে রসুনের দাম বাড়ার কারন আগে রসুন কাচা ছিল যার কারনে সেসময়ে দাম একটু কম ছিল। সরবরাহ স্বাভাবিক থাকলেও বর্তমানে রসুন সব শুকিয়ে গেছে আগে যে রসুন এককেজি ছিল সেটি এখন শুকিয়ে সাড়ে ৭শ গ্রাম হয়েছে যার কারনে দামটা একটু বাড়ছে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। কেউ যদি অহেতুক কোন পণ্যের মুল্য বৃদ্ধি করে তা প্রমানিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুনঃ