হিলিতে পহেলা বৈশাখকে ঘিরে জমে উঠেনি ইলিশ মাছের বেচাকেনা বিপাকে মাছ ব্যবসায়ী

হিলি প্রতিনিধি।।

প্রতিবছর পহেলা বৈশাখকে ঘিরে সারাদেশের ন্যায় দিনাজপুরের হিলিতে ইলিশ মাছের ভালো বেচাকেনা হলেও এবারের চিত্র সম্পুর্ন উল্টো। আর মাত্র দুদিন সময় থাকলেও এবারে রমজান মাসে পহেলা বৈশাখ পড়ায় ইলিশের বেচাকেনা নেই বললেই চলে, প্রতিবছর দাম বাড়লেও এবার দাম উল্টো কমেছে। এর পরেও ইলিশের বেচাকেনা তেমনভাবে জমে উঠেনি। এতে করে ইলিশ মাছ উঠিয়ে বিপাকে পড়েছেন মাছ ব্যবসায়ীরা।

হিলি বাজারে মাছ কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, প্রতিবছর পহেলা বৈশাখকে ঘিরে নানাধরনের অনুষ্ঠান হয়। মানুষের মাঝে ইলিশ মাছ কেনার ধুম পড়ে যায় শখ করে হলেও ইলিশ মাছ কেনা হয়। কিন্তু এবারে রমজানের মধ্যে পড়ায় তেমন কোন অনুষ্ঠান নেই তেমনি মাছ ইলিশ কেনার তেমন আগ্রহ নেই। তারপরেও বাজারে এসেছিলাম দাম কম দেখে একপিস ইলিশ কিনলাম।

হিলি বাজারের মাছ ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, প্রতিবছর পহেলা বৈশাখকে ঘিরে ইলিশ মাছের প্রচুর চাহীদা থাকে। বাড়তি সেই চাহীদার কথা মাথায় রেখে এবারেও আমরা পর্যাপ্ত ইলিশ মাছ উঠিয়েছি। কিন্তু এবারে রমজান মাসের মধ্যে পহেলা বৈশাখ পড়ার কারনে তেমন কোন অনুষ্ঠান নেই। আগে পহেলা বৈশাখকে ঘিরে বিভিন্ন অনুষ্ঠানগুলোতে ইলিশ দিয়ে পান্তা ভাত খাওয়ার আয়োজন থাকতো এবারে সেটি না থাকায় ইলিশ বিক্রি নেই। এর উপর সাধারন মানুষ পহেলা বৈশাখে ইলিশ কিনতো তার কোন লক্ষন এবার নেই। যার কারনে ইলিশের তেমন বেচাকেনা নেই বললেই চলে। আমরা পর্যাপ্ত ইলিশ মাছ নিয়ে এখন বিক্রি করা নিয়ে দুশ্চিন্তায় পড়েছি। আগে দুসপ্তাহ পুর্বে কেজির বড় সাইজ ইলিশ বিক্রি হয়েছিল ১হাজার ৮শ টাকা বর্তমানে তা কমে ১হাজার ৬শ টাকা। আর ছোট সাইজের ইলিশ বিক্রি করা হচ্ছে সাড়ে ৪শ টাকা করে। তারপরেও বেচাকেনা নেই ইলিশ মাছের।

আরো দেখুনঃ