হিলিতে পাচদিনের ব্যবধানে দেশীয় কাচামরিচের দাম কমেছে কেজিতে ১৫টাকা

সালাউদ্দিন বকুল।।

সরবরাহ বাড়ায় বেশ কয়েকদিন ধরেই দিনাজপুরের হিলিতে দেশীয় কাচামরিচের দাম কমতির দিকে রয়েছে। পাচদিনের ব্যবধানে আবারো দেশীয় কাচামরিচের দাম পাইকাড়িতে কেজিতে ১৫টাকা করে কমেছে। পাচদিন আগে প্রতি কেজি কাচামরিচ ৫০টাকা দরে বিক্রি হলেও তা কমে ৩৫টাকা দরে বিক্রি হচ্ছে। একইভাবে খুচরা পর্যায়ে দাম কমেছে আগে ৬০টাকা বিক্রি হলেও বর্তমানে তা ৪৫টাকা করে বিক্রি হচ্ছে। কাচামরিচের দাম কমায় স্বস্তি ফিরেছে নিন্ম আয়ের মানুষের মাঝে। এদিকে দেশীয় কাচামরিচের দাম কম থাকায় ভারত থেকে কাচামরিচ আমদানি বন্ধ রয়েছে।

হিলি বাজারে কাচাবাজার করতে আসা মেহেদুল ইসলাম বলেন, বাজারে সবজিনিসের দাম যখন উদ্ধমুখি ঠিক সেসময় কাচামরিচের দাম কমায় আমাদের মতো নিন্ম আয়ের মানুষের মাঝে কিছুটা আশার আলো জন্মেছে। যে কাচামরিচ কয়েকদিন আগে ১শ থেকে ১শ ২০টাকায় উঠে গিয়েছিল সেই কাচামরিচ এখন কমতে কমতে ৪৫টাকায় নেমেছে। দাম বৃদ্ধির কারনে আমাদের যেমন কিনতে সমস্যা হচ্ছিল তেমনি কাচামরিচ ক্রয়ের পরিমান কমিয়ে দিয়েছিলাম এখন দাম কমায় যেমন আমাদের সুবিধা হয়েছি তেমনি আগের চেয়ে কিছুটা বাড়তি কাচামরিচ ক্রয় করছি। দাম যদি এমন কম থাকে তাহলে আমাদের জন্য সুবিধা হয়।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব হোসেন বলেন, অতিরিক্ত গরম ও বন্যার কারনে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ার কারনে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দেশীয় কাচামরিচের দাম বৃদ্ধি হয়ে গিয়েছিল।কিন্তু গত দুসপ্তাহ ধরেই দেশীয় কাচামরিচের দাম কমতির দিকে রয়েছে। এর মুল কারন হলো এখন আবহাওয়া অনেকটা ভালো হওয়ায় কাচামরিচের উৎপাদন বেড়েছে। ইতোমধ্যেই বগুড়া নওগাসহ বিভিন্ন অঞ্চলে কাচামরিচের ব্যাপক উৎপাদন হওয়ায় বাজারে এর সরবরাহ আগের তুলনায় অনেকটা বেড়েছে। যার কারনে কাচামরিচের দাম যে উদ্ধমুখি হয়েছিল তা কমে নিন্মমুখি অবস্থায় ফিরেছে।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, দেশের বাজারে কাচামরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রনে রাখতে ভারত থেকে কাচামরিচ আমদানি করা হচ্ছিল। কিন্তু ইতোমধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচ উঠতে শুরু করায় বাজারে দেশীয় কাচামরিচের সরবরাহ বেড়েছে। একইভাবে কাচামরিচের দাম কমতে কমতে এখন ৩৫টাকায় নেমে এসেছে যার কারনে ভারত থেকে কাচামরিচ আমদানি করে পড়তা না থাকায় লোকশানের আশংকায় বন্দর দিয়ে কাচামরিচ আমদানি বন্ধ রেখেছি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ