হিলি স্থলবন্দরের সড়কগুলো সংস্কারের দাবীতে নাগরিক কমিটির সংবাদ সন্মেলন

হিলি প্রতিনিধি

দীর্ঘদিন ধরে সংস্কার না করায় চলাচলের অনুপযোগী হয়ে উঠা দিনাজপুরের হিলি স্থলবন্দরের সড়কগুলো সংস্কারের দাবীতে সংবাদ সন্মেলন করেছে হিলি হাকিমপুর নাগরিক কমিটি। আগামী ১৫দিনের মধ্যে এসব সড়ক সংস্কারে পদক্ষেপ গ্রহন না করলে আমরন অনশনসহ বৃহত্তর কর্মসুচী ঘোষনার হুমকি দেন তারা।

হিলি হাকিমপুর নাগরিক কমিটির আয়োজনে সোমবার সকাল সাড়ে ১১টায় হাকিমপুর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সন্মেলনে হিলি হাকিমপুর নাগরিক কমিটির আহবায়ক ও বাংলাহিলি আজিজিয়া আনওয়ারুল উলুম মাদ্রাসার মুহতামিম আলহাজ্ব সামছুল হুদা খান এক লিখিত বক্তব্যে এসব কথা বলেন।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর দিনাজপুরের হিলি স্থলবন্দর। এতে করে এই স্থলবন্দর থেকে সরকার প্রতিবছর শত শত কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।কিন্তু হিলি স্থলবন্দরের রাস্তাঘাটগুলোর বেহাল অবস্থা। বন্দরের এই রাস্তাগুলো দিয়ে আমদানি রফতানিকৃত পণ্যবাহী হেভিওয়েট ট্রাকগুলো চলাচলের কারনে শহরের প্রধান প্রধান সড়কগুলো একেবারে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে এসব সড়ক ব্যবহারকারী সাধারন মানুষ, পথচারী, ব্যবসায়ী, রোগী, বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রী শিক্ষক, এম্বুলেন্সসহ জরুরী কাজে যানাবহন চলাচলে সকলকে সীমাহীন কষ্ট ও চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভাঙ্গাচুড়া সড়ক ও ফুটপাত দখলের কারনে প্রতিনিয়ত যানজট লেগেই থাকছে। এর ফলে অনেক প্রানহানিসহ ছোটবড় দুর্ঘটনা প্রায়ই ঘটছে।

হিলি দেশের মধ্যে গুরুত্বপুর্ন ও ব্যাপক পরিচিত হওয়া সত্বেও সংশ্লিষ্ট কতৃপক্ষের এসব সমাধানে কতৃপক্ষের কোন গুরুত্ব নেই। হিলি হাকিমপুর থানার শেষ সীমানা হতে জয়পুরহাটের পাচবিবির রাস্তাটি ইতোমধ্যেই সম্পুর্ন হয়েছে। অথচ হিলি হাকিমপুরের মহিলা কলেজ রাস্তা হতে চেকপোষ্টের শুন্যরেখা পর্যন্ত রাস্তাটির কোনরকম কাজকর্ম পরিলক্ষিত হচ্ছেনা। এছাড়া হিলি রেলস্টেশনের উপর দিয়ে ঢাকা, খুলনা, রাজশাহী, পঞ্চগড় ও নীলফামারী রেলপথে ২২/২৪টি ট্রেন যাতায়াত করলেও শুধুমাত্র আন্ত:নগড় বরেন্দ্র এক্সপ্রেস, তীতুমির এক্সপ্রেস ও রকেট মেইল ট্রেনের একমুখি স্টপেজ ছাড়া এই রেলস্টেশনে অন্য কোন ট্রেনের যাত্রাবিরতী নেই। এতে করে হিলিবাসী, বন্দরের আমদানি রফতানিকারক, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী, রোগী, সরকারী কর্মকর্তা-কর্মচারীরা ট্রেনযাত্রা থেকে বিরত হচ্ছেন। এতে করে সরকার লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।তাই জনগনের দুর্ভোগ লাঘোবে এবং হিলিবাসীর স্বার্থে অবিলম্বে হিলি স্থলবন্দরের গুরুত্বপুর্ন সকল রাস্তার কাজ শুরু করাসহ সকল ট্রেনের যাত্রাবিরতীর জন্য সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছি। বিশেষ করে হিলি হাকিমপুর মহিলা কলেজ হতে হিলি সীমান্তের চেকপোষ্ট গেটের শুন্যরেখা পর্যন্ত এবং হিলি থেকে বিরামপুর রেলগেট পর্যন্ত রাস্তাটি দ্রুত বাস্তবায়ন করার জোর দাবী জানাচ্ছি।

এসময় সেখানে হিলি হাকিমপুর নাগরিক কমিটির সদস্যসচিব সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, যুগ্ম আহবায়ক হাসান চৌধুরী মধু,জাহিদুল ইসলাম, গোলাম মোস্তাফিজার রহমান, দপ্তর সম্পাদক খলিলুর রহমান বাবুল, প্রচার সম্পাদক এনামুল হক খানসহ বীর মুক্তিযোদ্ধা সামসুল ইসলাম, ব্যবসায়ী শ্যামল কিশোর দাস, সাবেক কাউন্সিলর আব্দুল খালেকসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরো দেখুনঃ