হিলি স্থলবন্দরে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের মাঝে বৈঠক

হিলি প্রতিনিধি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মাঝে পণ্য আমদানি রফতানি কার্যক্রম আরো গতিশীল করতে পণ্য আমদানি রফতানিতে বিরাজমান সমস্যাগুলো নিয়ে ভারত-বাংলাদেশের আমদানি রফতানিকারক ও সিআ্যন্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের মাঝে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

দুদেশের ব্যবসায়ীদের আহবানে রবিবার বিকেল সাড়ে ৪টায় হিলি সীমান্তের চেকপোষ্ট গেটের শুন্য রেখায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন ও সাধারন সম্পাদক পৌরমেয়র জামিল হোসেন এর নেতৃত্বে ১০ সদস্যের বাংলাদেশী ব্যবসায়ী প্রতিনিধি দল অংশগ্রহন করেন। অপর দিকে ভারতের হিলি কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশনের আহবায়ক অশোক কুমার জোয়ারদার এর নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধি দল অংশগ্রহন করেন। বিকেল সোয়া ৫টা পর্যন্ত তাদের মাঝে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বাংলাদেশী ব্যবসায়ীদের পক্ষ থেকে ভারতীয় ব্যবসায়ী নেতৃবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এর পরে ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধি দলটি একই পথ দিয়ে ভারতে চলে যান।

বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সহসভাপতি শাহিনুর রেজা শাহীন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম আরো গতিশীল করতে দুদেশের ব্যবসায়ীদের মাঝে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বন্দর দিয়ে সকাল সকাল যেন খালি ট্রাকগুলো বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করে সেই ব্যবস্থা গ্রহন করা। এর পরে দ্রæত যেন দুদেশের মাঝে আমদানি রফতানি কার্যক্রম শুরু করা হয় সেবিষয়ে আলোচনা হয়। এছাড়া আমদানিকৃত পণ্য বন্দরে আটকে না রেখে দ্রæত যেন খালাস করে ভারতীয় ট্রাকগুলো ছেড়ে দেওয়া হয়।

এছাড়া আমদানিকৃত পণ্যবাহী ট্রাকের সাথে কোন অবৈধ পণ্য বিশেষ করে কোন মাদক যেন না আসে এবিষয়টি নিশ্চিতের জন্য বাংলাদেশী ব্যবসায়ীদের পক্ষ থেকে ভারতীয় ব্যবসায়ীদের জানানো হয়। সেই সাথে বন্দর দিয়ে পণ্য আমদানি রফতানির ক্ষেত্রে দুদেশে বিরাজমান সমস্যাগুলি নিজ নিজ দেশের ব্যবসায়ীদের সংগঠনের পক্ষ থেকে সমাধানের সিন্ধান্ত গৃহিত হয়।

আরো দেখুনঃ