হিলি স্থলবন্দর দিয়ে পাটবীজ আমদানির সক্ষমতা যাচাইয়ে কৃষিমন্ত্রনালয়ের উচ্চপর্যায়ের টিম

হিলি প্রতিনিধি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পাটবীজ আমদানির সক্ষমতা যাচাইয়ের জন্য সরজেমিন হিলি স্থলবন্দর ও উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র পরিদর্শন করেছেন কৃষিমন্ত্রনালয়ের একটি উচ্চপর্যায়ের টিম।

রবিবার দুপুর ১২টার দিকে বিএআরসি এর নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র পরিদর্শনে আসেন। এসময় তার সহিত উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক রনজিত কুমার পাল, কৃষি মন্ত্রনালয়ের প্রধান বীজতত্ববিদ আকতার হোসেন খান, বিএসএ এর নির্বাহী পরিচালক ফকরুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রথমেই তারা হিলি স্থলবন্দর দিয়ে আমদানিকৃত উদ্ভিদ ও উদ্ভিদজাত পণ্য পরিক্ষার জন্য স্থাপিত হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের ল্যাব পরিদর্শন করেন ও এর সক্ষমতা যাচাই করেন। এরপরে তারা স্থানীয় আমদানিকারক ও সিআ্যন্ডএফ এজেন্ট সদস্যদের সহিত এক বৈঠকে মিলিত হন। এসময় তাদের পক্ষ থেকে ওই টিমকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। পরে তারা হিলি স্থলবন্দরে স্থানীয় কাস্টমস কৃতপক্ষের সহিত বৈঠক করেন। বৈঠক শেষে বন্দরের অভ্যন্তরে আমদানিকৃত পণ্য রাখার জন্য নির্মিত ওয়ারহাউজ ও বন্দরের কার্যক্রম পরিদর্শন করেন। এর পরে তারা ভারত থেকে দেশে পণ্য প্রবেশ পথ হিলি সীমান্তের চেকপোষ্ট গেট এলাকা পরিদর্শন করেন ও সীমান্তে দায়ীত্বরত বিজিবি বিএসএফসহ ভারতীয় কতৃপক্ষের সহিত আলোচনা করেন।

নানা জটিলতায় দীর্ঘদিন ধরে এই হিলি স্থলবন্দর দিয়ে পাটবীজ আমদানি বন্ধ থাকার পর সম্প্রতি এই বন্দর দিয়ে আবারো পাটবীজ আমদানি শুরুর পরিকল্পনা করায় এই পরিদর্শন বলে জানিয়েছে কতৃপক্ষ। বিশেষ করে পাটবীজ আমদানির ৭২ঘন্টার মধ্যে এর জার্মিনেশন রিপোর্ট দিতে হয় সেই সক্ষমতা হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের রয়েছে কিনা সেটি যাচাই করতে এই পরিদর্শন। পরির্দশন শেষে তাদের রিপোর্টের পরে এই বন্দর দিয়ে পাটবীজ আমদানি শুরু হতে পারে।

এসময় সেখানে হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ, বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন,সহসভাপতি আব্দুল আজিজ, সাধারন সম্পাদক ও পৌরমেয়র জামিল হোসেন, ভাইসচেয়ারম্যান শাহিনুর রেজা, উপজেলা কৃষি অফিসার ড.মমতাজ সুলতানা, হিলি স্থলশুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান, হিলি স্থলবন্দরের ম্যানেজার অশিত স্যানাল, জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেনসহ বন্দরের আমদানিকারক, সিআ্যন্ডএফ এজেন্ট ও কাস্টমস কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো দেখুনঃ