হিলিতে ২১ টাকায় নামলো পেয়াজের দাম স্বস্তি পাইকারসহ সাধারন জনগন

হিলি প্রতিনিধি।।

নতুন করে পেয়াজের আমদানির অনুমতি দেওয়া বন্ধ থাকলেও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুর্বের নেওয়া আইপির মাধ্যমে ভারত থেকে পেয়াজ আমদানি অব্যাহত রয়েছে।

দেশের বাজারে ভারতীয় পেয়াজের চাহীদা কমায় দাম কমা অব্যাহত রয়েছে। এদিকে পেয়াজের দাম কমায় যেমন স্বস্তি ফিরেছে বন্দরে পেয়াজ কিনতে আসা পাইকারদের তেমনি খুশি নিন্ম আয়ের মানুষজন।

হিলি স্থলবন্দরের পেয়াজ ব্যবসায়ী সুত্রে জানা গেছে, বন্দরে তিনদিনের ব্যবধানে পাইকাড়িতে পেয়াজের দাম কমেছে কেজিতে ৩টাকা করে। বন্দরে ইন্দোর জাতের পুরানো পেয়াজ তিন দিন আগে ২৪টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা কেজিতে ৩টা করে কমে ২১টাকা দরে বিক্রি হচ্ছে।এছাড়া নতুন ইন্দোর জাতের পেয়াজ ২৩টাকা ও নাসিক জাতের পেয়াজ ২৭টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেয়াজ ব্যবসায়ী শেরেগুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে দেশীয় নতুন পেয়াজ উঠার কারনে বাজারে দেশীয় পেয়াজের সরবরাহ যেমন বেড়েছে তেমনি দাম কম থাকায় ভারতীয় পেয়াজের চাহীদা কমেছে। অপরদিকে ভারতের বিভিন্ন অঞ্চলে নতুন জাতের পেয়াজ উঠতে শুরু করায় সেদেশের বাজারেই পেয়াজের দাম কমতির দিকে রয়েছে।

কিন্তু দেশের বাজারে ভারতীয় পেয়াজের চাহীদা কমার পরেও বন্দর দিয়ে পেয়াজ আমদানি অব্যাহত থাকার কারনেই পেয়াজের দাম কমতির দিকে রয়েছে। এছাড়া আমদানিকৃত অনেক পেয়াজের গাছ বের হয়ে যাওয়া ও মান খারাপের কারনেও দামের উপর প্রভাব পড়ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আমদানির পরিমান উঠানামা করছে কোনদিন একটু বেশী আবার কোনদিন একটু কম এভাবে পেয়াজ আমদানি হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে একই হারে পেয়াজ আমদানি হচ্ছে। গতকাল বুধবার বন্দর দিয়ে ৯টি ট্রাকে ২৪৬টন পেয়াজ আমদানি হয়েছে।

প্রসঙ্গত, দেশীয় কৃষকের উৎপাদিত পেয়াজের ন্যায্যমুল্য নিশ্চিত ও পেয়াজ চাষে উদ্ভুদ্ধ করতে এবং পেয়াজে স্বয়ং সম্পুর্ন হওয়ার জন্য ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেয়াজ আমদানি বন্ধ করতে গত ২০ডিসেম্বর থেকে পেয়াজ আমদানির অনুমতি পত্র ইমপোর্ট পারমিট (আইপি) বন্ধ করে দেয় সরকার।

তবে পুর্বের অনুমোদন প্রাপ্ত এলসির বিপরীতে পেয়াজ আমদানি অব্যাহত থাকবে। হিলি স্থলবন্দরের বিভিন্ন আমদানিকারকের প্রায় ৫০হাজার টনের মতো পেয়াজের আইপি নেওয়া আছে।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ