২০১ কোটি টাকার চিনি কিনছে সরকার

অনলাইন ডেক্স।।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ২০১ কোটি ২৩ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে ২৫ হাজার মেট্রিক টন চিনি কিনবে সরকার।
বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি আলাদা প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত বৈঠক শেষে অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে (টিসিবি) স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি গ্লোবাল করপোরেশন ঢাকার কাছ থেকে ১৩২ কোটি ৫০ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়াও টিসিবি কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিংয়ের (স্থানীয় এজেন্ট: শানজাইব লিমিটেড, ঢাকা) কাছ থেকে ৬৮ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুইটি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য টেবিলে দুইটি প্রস্তাবসহ মোট ১৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়। অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ১২১ কোটি ৬২ লাখ ৩ হাজার ৩৯৯ টাকা। এর মধ্যে মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১৮ কোটি ৬৭ লাখ ৫৮ হাজার ১১১ টাকা। এ ছাড়া দেশীয় ব্যাংক, বিশ্বব্যাংক ও এআইআইবি অর্থায়নে ১ হাজার ১০২ কোটি ৯৪ লাখ ৪৫ হাজার ২৮৮ টাকা ব্যয় হবে।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ