২৪ বছর পর বন্ধ হচ্ছে বার্সা টিভির সম্প্রচার

অনলাইন ডেস্ক।।

গত কয়েক মৌসুম ধরেই ব্যাপক আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বার্সেলোনা। একদিকে বাজে পারফরম্যান্স আর অন্যদিকে আর্থিক দুরাবস্থা, সবমিলিয়ে স্প্যানিশ ঐতিহ্যবাহী এই ক্লাবটির জনপ্রিয়তাতেও ভাটা পড়েছে। এমন পরিস্থিতিতে সংকট কাটিয়ে উঠতে এবার বন্ধ হতে যাচ্ছে কাতালান ক্লাবটির নিজস্ব সম্প্রচারমাধ্যম ‘বার্সা টিভি’। বুধবার (২৭ এপ্রিল) বার্সেলোনার অন্যতম জনপ্রিয় ক্রীড়া গণমাধ্যম ‘মুন্দো ডেপোর্তিভো’ বার্সা টিভির বন্ধ হওয়ার কথা নিশ্চিত করেছে। মূলত আর্থিক সংকটে ব্যয় কমানোর জন্যই বার্সা টিভির সম্প্রচার যে সংস্থার মাধ্যমে হতো, সেই টেলেফোনিকার সঙ্গে চুক্তি নবায়ন করছে না ক্লাবটি। এই সিদ্ধান্তে প্রায় ১০০ কোটি টাকার মতো বেঁচে যাবে বার্সার।

বার্সা টিভি বন্ধ হওয়ার পর ক্লাবটি তাদের প্রোডাকশন কোম্পানি বার্সা স্টুডিওসকে অনলাইন স্ট্রিমিংয়ের জন্য কাজে লাগাবে। এর আগে বার্সেলোনা বার্সা স্টুডিওসের ২৪.৪ শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছিল। সেই বিক্রির মাধ্যমে ২০ কোটি ইউরো অর্থও পেয়েছে তারা। সেই অর্থ দিয়ে রবার্ট লেভানডফস্কিসহ আরও খেলোয়াড় কিনেছে বার্সেলোনা। বার্সা টিভির ঘনিষ্ঠ এক সূত্র সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, এর ফলে প্রায় ১৩০ জন মানুষ চাকরি হারাবেন। এর আগে ১৯৯৯ সালের জুলাইয়ে যাত্রা শুরু করেছিল বার্সা টিভি। সেই বার্সা টিভির ২৪ বছরের পথচলা থেমে যাচ্ছে এবার। আর্থিক সংকটে পড়ায় বার্সেলোনা মূলত ব্যয় কমানোর জন্যই এমনটা করছে।

অর্থসংক্রান্ত জটিলতার ঘটনা বার্সেলোনার জন্য অবশ্য নতুন কিছু নয়। রেফারিকে ঘুষ দেওয়ার ব্যাপারে কয়েক মাস আগে ‘বিস্ফোরক প্রতিবেদন’ প্রকাশ করেছিল এক স্প্যানিশ সংবাদমাধ্যম। লাপোর্তা যখন ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত প্রথম দফায় বার্সেলোনার সভাপতি ছিলেন, রেফারিদের টেকনিক্যাল কমিটির সভাপতি ছিলেন হোসে মারিয়া এনরিকুয়েজ নেগ্রেইরা। তার বিরুদ্ধে ১৪ মিলিয়ন ইউরো (প্রায় ১৬ কোটি টাকা) ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছিল।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ