৩৭ বছরের লোকসান কাটিয়ে, এবার ২.৯৮ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে রাকাব

আবু বাককার সুজন, বাগমারা প্রতিনিধি

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৩৭ বছরের লোকসান কাটিয়ে এবার ২.৯৮ কোটি টাকা নীট মুনাফাসহ সকল আর্থিক সূচকে ধনাত্মক অগ্রগতি ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত শতভাগ লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। রাকাবের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন দেবনাথ বৃহস্পতিবার যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, রাকাব-কে মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে ২০২৩-২৪ অর্থ বছরের শুরুতেই শ্রেণীকৃত ঋণ আদায়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ব্যাংক ব্যবস্থাপনা সুনির্দিষ্ট ও বাস্তবভিত্তিক কর্ম পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের জন্য টাইম বাউন্ড এ্যাকশন প্ল্যান গ্রহণ করেন। এরই ফলশ্রæতিতে ২০২২-২০২৩ অর্থ বছরের ২২৪.১৫ কোটি টাকার লোকসান কাটিয়ে চলতি অর্থ বছরে ২.৯৮ কোটি টাকা নীট মুনাফা অর্জিত হয়েছে। গত বছরের লোকসানী শাখা ৬০টি থেকে ৪৮টি হ্রাস পেয়ে এ বছরে ১২টিতে দাঁড়িয়েছে। এছাড়া আমানত স্থিতি পূর্ববর্তী বছরের ৬৭৭৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৭১৮০ কোটি টাকায়, ঋণ স্থিতি ৭৫৮৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৭৮৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে। একই সাথে শ্রেণীকৃত ঋণ স্থিতি ১৪৩০ কোটি টাকা থেকে হ্রাস পেয়ে ১২৪২ কোটি টাকায় এবং শ্রেণীকৃত ঋণের হার ১৯ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১৬ শতাংশে পৌঁছেছে।

রাকাব পরিচালনা পরর্ষদের চেয়ারম্যান রইছউল আলম মন্ডল জানান, রাকাবের গ্রাহকগণ এখন ঘরে বসে ব্যাংক হিসাব খোলা, রাকাব মোবাইল এ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ফান্ড ট্রান্সফার, নেসকো এবং ওয়াসাসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের বিল প্রদান, সকল মোবাইল অপারেটরে টপ-আপ, আরটিজিএস, কিউআর কোড এর মাধ্যমে চেক ব্যতীত টাকা উত্তোলন, বিইএফটিএনসহ আধুনিক সকল ব্যাংকিং সেবা নির্বিঘেœ গ্রহণ করছেন। ফলে ধারাবাহিকভাবে রাকাবের ব্যবসায়িক পরিধি প্রসারিত হচ্ছে।

আরো দেখুনঃ