৭৫ বছর পর শেষ বলে টেস্ট জয়

অনলাইন ডেস্ক।।

৭৫ বছর পর শেষ বলে টেস্ট জয় দেখল ক্রিকেট বিশ্ব। ক্রাইস্টচার্চে পঞ্চম দিনের শেষ বলে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটের জয়ে অনন্য রেকর্ড গড়লো নিউজিল্যান্ড।

টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে শেষ বলে টেস্ট জয়ের দ্বিতীয় ঘটনা এটি। এর আগে ১৯৪৮ সালের ২০ ডিসেম্বর ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড শেষ বলে টেস্ট জিতেছিল।

এই হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সুযোগ শেষ শ্রীলঙ্কার।

পঞ্চম দিনে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ২৫৭ রান, আর সফরকারী লঙ্কানদের ৯ উইকেট। উইকেটের শিকার আর রান তাড়ার লড়াইয়ের ম্যাচে শেষ পর্যন্ত নাটকীয়তায় শেষ বলে ম্যাচ জিতে নিউজিল্যান্ড।

ওই শেষ বলের আগেও নাটক কম হয়নি। শেষ ৩ ওভারে যখন প্রয়োজন ২০ রান, তখনও নিউজিল্যান্ডের উইকেট আছে ৫টি। কিন্তু পরপর দুই ওভারে তারা হারায় ২ উইকেট, রান আসে ১২। শেষ ওভারে প্রয়োজন পড়ে ৮ রানের।

প্রথম দুই বলে সিঙ্গেল নেন উইলিয়ামসন ও ম্যাট হেনরি। তৃতীয় বলে দুই রানের চেষ্টায় রান আউট হয়ে যান হেনরি। ৩ বলে যখন প্রয়োজন ৫ রান, সীমানায় ছড়িয়ে প্রায় সব ফিল্ডার, অসাধারণ এক শটে দুই ফিল্ডারের মাঝ দিয়ে চার মারেন উইলিয়ামসন।

শেষ ২ বলে নিউজিল্যান্ডের প্রয়োজন ১ রান। অসাধারণ এক সেঞ্চুরিতে দলকে এগিয়ে নেওয়া উইলিয়াম তখন স্ট্রাইকে। কিন্তু আসিথা ফার্নান্দোর বাউন্সারে ব্যাটে-বলে করতে পারলেন না তিনি। ম্যাচ গড়াল শেষ বলে।

এবার আরেকটি বাউন্সার। পুল করার চেষ্টায় আবারও ব্যাটে-বলে হলো না। কিন্তু নন-স্ট্রাইক থেকে ছুটলেন নিল ওয়্যাগনার। কিপার নিরোশান ডিকভেলা বল ধরে গ্লাভস হাতেই থ্রো করলেন। স্টাম্পে লাগলেই আউট, কিন্তু তিনি পারলেন না লাগাতে।

উইলিয়ামসন ক্রিজে পৌঁছে গেলেন নিরাপদেই। তাতে অবিস্মরণীয় জয়ের নায়ক হয়ে রইলেন উইলিয়ামসন।

দুই সপ্তাহ আগেই ইংল্যান্ডের বিপক্ষে ১ রানের জয়ের পর এবার শ্রীলঙ্কার বিপক্ষে শেষ বলে জয় পেল নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চ টেস্টে ২ উইকেটের এই জয়ে সিরিজে এগিয়ে গেল কিউইরা।

আরো দেখুনঃ